ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘ডুবোচর খনন করে নদীর প্রবাহ ঠিক রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২০, ৩ নভেম্বর ২০২০   আপডেট: ১৭:০৩, ৩ নভেম্বর ২০২০
‘ডুবোচর খনন করে নদীর প্রবাহ ঠিক রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর’

পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম বলেছেন, যমুনা নদীসহ বড় নদীগর্ভের ডুবোচর ও চর খনন করে নদীর প্রবাহ ঠিক রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৩ নভেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন। সভা শেষে এ কথা জানান সচিব আসাদুল ইসলাম। সভায় গণভবন থেকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা সভায় উপস্থিত ছিলেন। 

আসাদুল ইসলাম বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, নদীর প্রবাহ যেন ঠিক থাকে।  প্রবাহ ঠিক না থাকলে নদীর পাড় ভাঙনের সৃষ্টি হবে। বড় নদীতে ক্যাপিটাল ড্রেজিংয়ের পাশাপাশি সারা বছর মেইনটেনেন্স ড্রেজিং চাল করতে হবে। যতগুলো ড্রেজিং প্রকল্প আছে সবগুলো সঠিকভাবে বাস্তবায়ন করতে বলেছেন প্রধানমন্ত্রী।’

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে তিনি বলেন, স্টাডির মাধ্যমে নদী খনন করতে বলেছেন প্রধানমন্ত্রী।  নদী নিয়মিত খনন না করলেই ভাঙনের সৃষ্টি হয়।’

করোনার দ্বিতীয় ঢেই প্রসঙ্গে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে আসাদুল ইসলাম বলেন, আসছে শীতে করোনার দ্বিতীয় ঢেউ আসতে পারে। এজন্য মাস্ক পরাসহ সবাইকে সচেতন হতে হবে। যাতে করে দেশে করোনার বিস্তার না ঘটে।

হাসিবুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়