Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

সমন্বয় করে মাস্টার প্ল‌্যান প্রণয়ন করা হচ্ছে: তাপস

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৩, ৫ নভেম্বর ২০২০  
সমন্বয় করে মাস্টার প্ল‌্যান প্রণয়ন করা হচ্ছে: তাপস

সব সংস্থার প্ল্যান সমন্বয় করে ‘ইন্টিগ্রেটেড মাস্টার প্ল‌্যান ফর ঢাকা সিটি’ প্রণয়ন করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বিশ্ব নগর দিবস উপলক্ষে বৃহস্পতিবার (০৫ নভেম্বর) দুপুরে নগর ভবন থেকে জুম প্লাটফর্মের মাধ্যমে ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশন  বাংলাদেশ আয়োজিত এক আলোচনা সভায় অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মেয়র তাপস বলেন, বিভিন্ন সংস্থা তাদের কার্যক্রম কেন্দ্রিক মাস্টার প্ল্যান প্রণয়ন করেছে। কিন্তু সেগুলো প্রকল্পকেন্দ্রিক। আমরা কোনোটি বাদ দিচ্ছি না। সবগুলোকে সমন্বয় করে ‘ইন্টিগ্রেটেড মাস্টার প্ল‌্যান ফর ঢাকা সিটি’ প্রণয়ন করতে যাচ্ছি। এর মাধ্যমে আমরা আমাদের সেবাগুলো যেমনি নিশ্চিত করবো, তেমনি একটি আধুনিক ঢাকা গড়ার লক্ষ্যে এগিয়ে যেতে পারবো।

তিনি বলেন, নগরের জনস্বাস্থ্য থেকে সরকারি সব জলাধার নিয়ন্ত্রণ-পরিচালনা, বাজার নিয়ন্ত্রণ-পরিচালনা, বেওয়ারিশ ও গবাদি পশু নিয়ন্ত্রণ-ব্যবস্থাপনা, ইমারত নির্মাণ-নিয়ন্ত্রণ, ভূমি উন্নয়ন প্রকল্প প্রণয়ন, রাস্তার বাতি থেকে যানবাহন, অগ্নি নির্বাপণ, জননিরাপত্তা, বেসামরিক প্রতিরক্ষা, দুর্যোগ ব্যবস্থাপনা, পার্ক, উদ্যান, খোলা জায়গা, নিম্নাঞ্চল এমনকি নগরীর উন্নয়নে পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন সবকিছুই সিটি করপোরেশনের কাজের আওতায় পড়ে। কিন্তু দুঃখের সঙ্গে বলতে হয়, একটি নগরের সব কার্যক্রমকে একটি সমন্বিত জায়গায় আমরা আজ পর্যন্ত আনতে পারিনি। সবকিছুই হচ্ছে বিভিন্ন প্রকল্প কেন্দ্রিক, বিভিন্ন সংস্থা কেন্দ্রিক।

এমআরটি (মাস রেপিড ট্রানজিট) বাস্তবায়নকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী পদক্ষেপ উল্লেখ করে ডিএসসিসি মেয়র বলেন, এমআরটির মাধ্যমে আমরা একটি আধুনিক নগরীর পর্যায়ে চলে যাবো।

তাপস বলেন, ঢাকা শহরে জনসংখ্যার যে চাপ, তা আমরা কিভাবে বিন্যাস করবো, নিয়ন্ত্রণ করবো, সে বিষয়টি এখনো কেউ ভাবছে না। সে জায়গাটাও আমাদেরকে চিন্তা করতে হবে।

আইইবি ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মো. আবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রকৌশলী কাজী খাইরুল বাশার। 

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. আব্দুস সবুর এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদৎ হোসেন বিশেষ অতিথি হিসেবে এতে বক্তব্য রাখেন।

ঢাকা/আসাদ/জেডআর

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ