ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বিএনপি প্রার্থী ভয়ভীতি দেখাচ্ছে, ইসিতে আ. লীগের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০১, ৫ নভেম্বর ২০২০   আপডেট: ১৯:৩৮, ৫ নভেম্বর ২০২০
বিএনপি প্রার্থী ভয়ভীতি দেখাচ্ছে, ইসিতে আ. লীগের অভিযোগ

আসন্ন ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচনে বিএনপি প্রার্থী ভয়ভীতি দেখাচ্ছে ও হুমকি দিচ্ছে বলে অভিযোগ করেছে আওয়ামী লীগ। 

বৃহস্পতিবার (০৫ নভেম্বর) বিকেলে নির্বাচন ভবনে ইসির সঙ্গে সাক্ষাৎ করে এ অভিযোগ জানিয়েছে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল।

ইসিতে অভিযোগ দিয়ে আওয়ামী লীগের প্রতিনিধি দল জানায়, বিএনপি নির্বাচনে জিতে বা প্রতিদ্বন্দ্বিতা করতে নয়, বরং নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে অংশ নেয়। ভোটের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে পদক্ষেপ নিতে ইসিকে আহ্বান জানিয়েছেন দলটির প্রতিনিধিরা। 

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমানের নেতৃত্বে প্রতিনিধি দলটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সঙ্গে সাক্ষাৎ করে। এ সময় অন্য দুই নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।   

এক ঘণ্টার বেশি সময় ধরে অনুষ্ঠিত বৈঠক শেষে আব্দুর রহমান বলেন, ঢাকা-১৮ আসনে বিএনপির প্রার্থী অস্থিরতা সৃষ্টির চেষ্টা করছেন। বাইরে থেকে লোকজন নির্বাচনী এলাকায় সমবেত করছেন। বিভিন্ন জায়গায় আমাদের নেতাকর্মীদের মারধর করা, পোস্টার ছেড়া ও উসকানিমূলক বক্তব্য দিয়ে নির্বাচনী সুষ্ঠু পরিবেশ প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছেন- সেই অভিযোগগুলো কমিশনকে জানিয়েছি। নির্বাচন কমিশন এসব অভিযোগ খতিয়ে দেখা ও যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রাখতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। বিএনপির প্রার্থী এবং তাদের যে প্রার্থী মনোনয়ন বঞ্চিত হয়েছেন তাদের দুই জনের সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও তাদের বিভিন্ন কার্যকলাপ নির্বাচনের সুষ্ঠু পরিবেশে বাজায় রাখতে প্রভাব বিস্তার করছে। আমরা বলেছি যাতে একটা শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকে, অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং একটি অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত হতে পারে, এ ব্যাপারেই আমরা তাদেরকে আমাদের দলের পক্ষ থেকে আহ্বান করেছি।

এই মুহূর্তে ঢাকা-১৮ আসনের নির্বাচনী পরিবেশ কেমন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা মনে করি যে, এখনো অসহনীয় পর্যায়ে যাওয়ার মতো পরিবেশ সৃষ্টি হয়নি। তবে আমাদের সবাইকে সতর্ক থাকা ভালো, নির্বাচন যেন কোনো অবস্থাতেই প্রশ্নবিদ্ধ না হয়। 

ভোটের দিন ভোট দেওয়া নিয়ে আপনাদের কোনো শঙ্কা আছে কিনা, জানতে চাইলে তিনি বলেন, না, আমাদের কোনো শঙ্কা নেই। তবে আমরা যে কথাটি বলেছি, তাদের (বিএনপি প্রার্থী) বিভিন্ন জায়গা থেকে লোক এনে সমাগম করা, এটাতো সাধারণ ভোটারদের মধ্যে ভীতি সঞ্চার হতে পারে। নির্বাচনী পরিবেশকে প্রভাবিত করতে পারে। সে ব্যাপারে আমরা সতর্ক করেছি। তার মানে এই নয় যে, ভোটের এই ধরনের ঘটনায় প্রভাব পড়বে। 

সাংবাদিকের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা মনে করছি যে, সব সময়ই যেনো পরিবেশটা ভালো থাকে, সেই বিষয়ে সতর্ক করেছি। 

বিএনপি প্রার্থীর অভিযোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, তাদের অভিযোগ বানোয়াট, ভিত্তিহীন এবং মিথ্যা। তাদের অভিযোগের কোনো ভিত্তি নেই। তারা শুধু এই নির্বাচনেই অভিযোগ দিচ্ছে এমন নয়, সব নির্বাচনেই তারা অভিযোগ দিচ্ছে এবং তারা নির্বাচনে অংশগ্রহণ করেছে।

প্রতিনিধি দলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য অ্যাডভোকেট এবিএম রিয়াজুল কবির কাওছার, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ ফজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এ মান্নান কচি, ঢাকা মহানগর উত্তরের সাবেক সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আজিজুল হক রানা উপস্থিত ছিলেন।

ঢাকা/হাসিবুল/জেডআর

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়