ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ভৈরবে হচ্ছে সেতু, দুর্ভোগ কেটে যাবে খুলনার ২ উপজেলার  

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৪, ১১ নভেম্বর ২০২০  
ভৈরবে হচ্ছে সেতু, দুর্ভোগ কেটে যাবে খুলনার ২ উপজেলার  

সেতু নমুনা ছবি

খুলনার ভৈরব নদীর ওপর তৈরি হচ্ছে ভৈরব সেতু।  এর ফলে এই জেলার দিঘুলিয়া ও তেরখাদা উপজেলার মধ‌্যে সহজ হবে যোগাযোগ ব‌্যবস্থা।  দুর্ভোগ কেটে যাবে অন্তত দুই উপজেলাসহ চার জনপদের।  বাড়বে অর্থনৈতিক কর্মকাণ্ড।  

ভৈরব নদীর ওপর ভৈরব সেতু নির্মাণ প্রকল্পের ব‌্যয় ধরা হয়েছে, ৬১৭ কোটি ৫৩ লাখ টাকা।  মেয়াদ ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২২ সালের ৩০ ডিসেম্বর নির্ধারণ করে  ২০১৯ সালের ১৭ ডিসেম্বর এই প্রকল্পের অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক নির্বাহীন পরিষদ (একনেক)।  

এরপর সড়ক বিভাগ চলতি বছরের ২৬ জানুয়ারি প্রকল্পের প্রশাসনিক আদেশ দেয়।  অনুমোদিত ডিপিপিতে এই প্রকল্পের  ক্রয় পরিকল্পনায় বিবেচ্য প্যাকেজের প্রাক্কলিত মূল্য ধরা হয় ৩০৩ কোটি ৭৯ লাখ ৪৮ হাজার  টাকা।  অনুমোদিত দাপ্তরিক মূল্য ধরা হয় ৩০৩ কোটি ৭৮ লাখ ৪৬ হাজার টাকা। এই প্যাকেজেরে প্রাক্কলিত মূল্য ১০০ কোটি টাকার বেশি ক্রয় প্রস্তাবটি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার অনুমোদন প্রয়োজন হয়।

প্রকল্পের  কাজ শেষ করার জন্য সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিকাল ইউনিট (সিপিটিইউ) ইলেক্ট্রনিক গভার্মেন্ট  প্রকিউরমেন্ট (ই-ভিপি) পদ্ধতির মাধ্যমে দরপত্র আহ্বান করা হয়। এতে তিনটি নির্মাতা সংস্থা অংশ নেয়। এরমধ্যে ওয়াহিদ কনস্ট্রাকশন  ৩০২ কোটি ৭৮ লাখ ২৬ হাজার ৪৯৩ টাকা দর উল্লেখ করে সর্বনিম্ন দরদাতা হয়।  ফলে দরপত্র মূল্যায়ন কমিটি প্রকল্প বাস্তবায়নের জন্য ওয়াহিদ কনস্ট্রকশনের নাম সুপারিশ করে।

এই প্রসঙ্গে জানতে চাইলে সড়ক ও জনপথ অধিদপ্তরের একজন কর্মকর্তা বলেন, ‘এই প্রকল্প বাস্তবায়িত হলে এই জেলায় নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন সহজ হবে। ’ প্রকল্প এলাকায় জনগণের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে বলেও তিনি আশা প্রকাশ করেন। 

ঢাকা/হাসনাত/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়