ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ইফার বোর্ড অব গভর্নরস পুনর্গঠন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৬, ১১ নভেম্বর ২০২০  
ইফার বোর্ড অব গভর্নরস পুনর্গঠন

ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) বোর্ড অব গভর্নরস পুনর্গঠন করা হয়েছে।

বুধবার (১১ নভেম্বর) ধর্ম মন্ত্রণালয়ের জ‌্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ইফার বোর্ড অব গভর্নরস থেকে বাদ পড়েছেন সংসদ সদস্য অধ‌্যাপক ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভি, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য শায়খ আল্লামা গোলাম মাওলা নকশেবন্দী, ইসলামী ঐক্যজোটের একাংশের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী, সাবেক সচিব মো. সিরাজ উদ্দিন আহমেদসহ বেশিরভাগ পুরনো সদস‌্য।

নতুন সদস‌্য নিয়োগ দিয়ে মঙ্গলবার ধর্ম মন্ত্রণালয় থেকে ইফার বোর্ড অব গভর্নরস পুনর্গঠন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পুনর্গঠিত ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসে পদাধিকার বলে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন ধর্মমন্ত্রী। পদাধিকার বলে বোর্ডের অন্য গভর্নররা হলেন— বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

ইফার বোর্ড অব গভর্নরসে সরকার মনোনীত নতুন দুই সদস‌্য হলেন—ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য র আ ম ওবায়দুল মোক্তাদির চৌধুরী এবং জামালপুর-২ আসনের মো. ফরিদুল হক খান।

বাংলাদেশের প্রখ্যাত মুসলিম চিন্তাবিদ ও প্রাজ্ঞ আলেমদের মধ‌্যে থেকে সরকার মনোনীত পাঁচজন গভর্নর হলেন—সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া, অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব এ এফ এম ইয়াহিয়া চৌধুরী, অবসরপ্রাপ্ত সচিব মো. শাহজাহান সিদ্দিকি বীর বিক্রম, গোপালগঞ্জের জামে’আ ইসলামিয়া দারুল উলুম খাদেমুল ইসলাম গওহরডাঙ্গা মাদ্রাসার মুহতামিম মুফতি রুহুল আমীন, ঢাকা নেছারিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আল্লামা ড. কাফিলুদ্দীন সালেহী সরকার। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ বোর্ড অব গভর্নরসের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পদাধিকারবলে নিযুক্ত গভর্নর ছাড়া অন্য গভর্নরদের মেয়াদ প্রজ্ঞাপন জারির তারিখ থেকে তিন বছর পর্যন্ত হবে। তবে তিন বছর পার হলেও সরকার তার বা তাদের স্থলে নতুন গভর্নর মনোনয়ন না দেওয়া পর্যন্ত তিনি বা তারা দায়িত্ব পালন করবেন। সরকার প্রয়োজনবোধে যেকোনো সময় পদাধিকারবলে নিযুক্ত গভর্নর ছাড়া অন্য গভর্নর বা গভর্নরদের পরিবর্তন বা তার/তাদের পদ শূন্য ঘোষণা করতে পারবে।

ঢাকা/নঈমুদ্দীন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়