ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘একটি স্বাধীন সার্বভৌম জাতিসত্তার প্রতিচ্ছবি বঙ্গবন্ধু’

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৬, ১১ নভেম্বর ২০২০  
‘একটি স্বাধীন সার্বভৌম জাতিসত্তার প্রতিচ্ছবি বঙ্গবন্ধু’

ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি নাম নয়, একটি ইতিহাস, এটি একটি স্বাধীনতা। একটি স্বাধীন সার্বভৌম জাতিসত্তার প্রতিচ্ছবি বঙ্গবন্ধু।

বুধবার (১১ নভেম্বর) জাতীয় সংসদে মুজিববর্ষের বিশেষ অধিবেশনে তিনি একথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু একজন মহামানব, তিনি শুধু বাংলাদেশের নয়, সারা বিশ্বের শোষিত নির্যাতিত মানুষের মহান নেতা এবং মানবতাবাদী দেশপ্রেমী। তারই নেতৃত্বের বিশালত্বের বর্ণনা দিতে গিয়ে ফিদেল কাস্ত্রো বলেছিলেন, আমি হিমালয় দেখিনি শেখ মুজিবকে দেখেছি। 

ফজলে রাব্বী মিয়া বলেন, বাংলাদেশের ইতিহাসে ৭ মার্চ একটি স্বর্ণময় অধ্যায়। ৭ মার্চের ভাষণে ২৬টি বাক্য রয়েছে, এই ২৬টি বাক্যের ওপর গবেষণা করা যায়। আমাদের দেশের প্রথিতযশা সাহিত্যিক, অধ্যাপক, রাজিনীতিবিদ, অর্থনীতিবিদ গবেষণা করেছেন। ৭ মার্চের ভাষণ অমর অক্ষয় এক মুক্তির বাণী, যতদিন বাঙালি জাতি থাকবে, ততদিন ৭ মার্চের ভাষণ চিরঞ্জিব হয়ে থাকবে।

ডেপুটি স্পিকার বলেন, বেদনার সঙ্গে বলতে হয়, যে মহান নেতা এদেশের মানুষের অধিকার আদায়ে জীবনের বেশিরভাগ সময় কারাগারে কাটিয়েছেন, বাঙালি জাতিকে একটি স্বাধীন সার্বভৌম দেশ উপহার দিয়েছেন, সেই অবিসংবাদিত নেতাকে এদেশের কিছু বিশ্বাসঘাতক হত্যা করে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করা হয়নি, হত্যা করা হয়েছে জাতিসত্তাকে, আর সেই বিশ্বাসঘাতকদের পাপের ফল ভোগ করেছে বাঙালি জাতি দীর্ঘ ২১ বছর। জাতির পিতার অসমাপ্ত কাজগুলো সম্পন্ন করছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা, তিনি সোনার বাংলা তৈরি করার জন্য কাজ করে যাচ্ছেন।  

বঙ্গবন্ধুর ৭ মার্চ মার্চের ভাষণ বিশ্ব দরবারে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ভাষণের মর্যাদায় স্থান করে নিয়েছে। এই ভাষণ এখন বিশ্ব ইতিহাসের অংশ। সেই ভাষণকে শিক্ষা কার্যক্রমে সিলেবাস অন্তর্ভুক্ত করার প্রস্তাব জানান ডেপুটি স্পিকার।

ঢাকা/আসাদ/জেডআর

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়