RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৫ ১৪২৭ ||  ০৪ জমাদিউস সানি ১৪৪২

তিন নতুন বই প্রকাশিত

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৬, ১৫ নভেম্বর ২০২০   আপডেট: ০৯:১৯, ১৫ নভেম্বর ২০২০
তিন নতুন বই প্রকাশিত

করুণ ক্যাসিনো
চৈতন্য প্রকাশন থেকে ২০১৬ সালে প্রকাশ হয়েছিল পাপড়ি রহমানের গল্পগ্রন্থ ‘শহর কিংবা ঊনশহরের গল্প’। এর পাঁচ বছর পর এবার এলো নতুন সংকলন ‘করুণ ক্যাসিনো’।১০টি গল্পে সাজানো হয়েছে বইটি।

বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা জলধি। গ্রন্থটির প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। দাম ৩৭৫ টাকা।

গ্রন্থ সম্পর্কে পাপড়ি রহমান বলেন, করুণ ক্যাসিনো আমার অষ্টম গল্পগ্রন্থ। এই গ্লোবাল প্যান্ডেমিক টাইমে বই প্রকাশের তেমন সদিচ্ছা ছিল না, এমনকি আমি প্রস্তুতও ছিলাম না। কিন্তু তরুণ প্রকাশক নাহিদা আশরাফীর ভালোবাসার টানে এই বইয়ের পাণ্ডুলিপি গুছিয়ে দিলাম।

তিনি বলেন, বইয়ের স্থান পাওয়া গল্পে আছে বৈচিত্র্য। যেমন- করুণ ক্যাসিনোর গল্পের মাঝে একটি ঐতিহাসিক প্রেক্ষাপটে লেখা। সম্রাট বাবরের বাবার অকস্মাৎ মৃত্যুর ঘটনা নিয়ে এই গল্প।

অন্য গল্প নিয়ে বলেন, যাদুবাস্তবতার গল্প আছে ৩-৪ টি। শান্তি নিকেতনের ‘বসন্ত উৎসবে’ বেড়াতে গিয়ে একটা গল্প পেয়েছিলাম। গল্পটা লিখেছি ‘ফাগুনবউ’ নামে। এটা একটা ফুলের নাম, রবীন্দ্রনাথের দেওয়া। আরেকটা গল্প একেবারে জীবন থেকে নেওয়া— হাওয়াকলের গাড়ি। এক কিশোরের মর্মান্তিক মৃত্যুর বাস্তব রূপ এই গল্প। বইয়ের বেশির ভাগ গল্পই কালি ও কলমের ছোটগল্প বিশেষ সংখ্যার প্রকাশিত। বলাই বাহুল্য সবকটি গল্পই কোনো না কোনো পত্রিকার স্পেশাল ইস্যুতে প্রকাশিত হয়েছে। ‘জলময়ূরীর সংসার’ পিউর নারীবাদের গল্প। গল্পটি প্রকাশিত হয়েছিল পশ্চিম বাংলার পত্রিকা ‘তবুও প্রয়াসের’ এইবারের পুজো সংখ্যায়। আরেকটা অত্যন্ত বিশেষ গল্প ‘রাজনীতিবিদের স্ত্রী’। এই গল্পটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্ত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবকে নিয়ে লেখা।”

হ‌ুমায়ূন আহমেদের ছোটগল্প: বিষয়বৈচিত্র্য ও শিল্পরূপ

হ‌ুমায়ূন আহমেদের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রকাশিত হয়েছে হ‌ুমায়ূন গবেষক মুম রহমানের নতুন বই 'হ‌ুমায়ূন আহমেদের ছোটগল্প: বিষয়বৈচিত্র্য ও শিল্পরূপ'। বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ। 

গ্রন্থটি সম্পর্কে লেখক মুম রহমান বলেন, হ‌ুমায়ূন আহমেদ শুধু বাংলাদেশের নয়, বাংলা ভাষার সবচেয়ে জনপ্রিয় লেখক। প্রয়াণের আট বছর পরও একই রকম পাঠকনন্দিত তিনি। কিন্তু তাকে নিয়ে প্রাতিষ্ঠানিক বা তাত্ত্বিক আলোচনা প্রায় হয়নি। এই বইটি সে অর্থ ভিন্নতর। বিশ্বসাহিত্যের ধ্রুপদী ও সমকালীন গল্পকারদের সঙ্গে হুমায়ূন আহমেদের ছোটগল্পকে মিলিয়ে দেখানোর চেষ্টা আছে এই বইতে। মুম রহমান ২০১০ সালে এ কাজে হাত দেন। তারপর থেকে হুমায়ূন সাহিত্যের নানাদিক নিয়ে কাজ করতে থাকেন। হুমায়ূন আহমেদের ছোটগল্প পাঠ ও অনুধাবনের ক্ষেত্রে বইটি বিশেষ ভূমিকা রাখবে।

স্থবির আঁধারে স্বপ্নসম্ভবা বসন্ত
বাজারে এসেছে কবি কাজী জহিরুল ইসলামের নতুন কবিতার বই "স্থবির আঁধারে স্বপ্নসম্ভবা বসন্ত"। প্রকাশ করেছে অগ্রদূত অ্যান্ড কোম্পানি। বইটির প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমিন। 

গ্রন্থটির প্রকাশক মনি মহম্মদ রুহুল আমিন বলেন, কোভিড-১৯ এর কারণে আমাদের ব্যবসার অবস্থা খুবই খারাপ। টিকে থাকাই দায়। তার ওপর এই সময়ে কবিতার বই প্রকাশ করা বেশ ঝুকিপূর্ণ। প্রকাশনা শিল্পের সঙ্গে জড়িত সবাই জানেন কবিতার বইয়ের কাটতি খুব কম। তারপরেও আমরা এই বইটি কেন করলাম? করেছি কারণ শিল্পের প্রতি, ভালো কবিতার প্রতি, আমাদের প্রতিশ্রুতি আছে। আর এ কথা তো এখন সবারই জানা হয়ে গেছে, কাজী জহিরুল ইসলামের কবিতা মানেই মানোত্তীর্ণ কবিতা, নির্দিষ্ট কিছু রুচিশীল পাঠক তার নতুন কবিতার বইয়ের জন্য প্রতীক্ষা করেন। 

কাজী জহিরুল ইসলাম বলেন, এই গ্রন্থেও কিছু পরীক্ষা-নিরীক্ষার কাজ আছে। বইয়ের শেষের দিকে ৩৫টি মাত্রাবৃত্তের কবিতা আছে, যেগুলো "করোনাকালের মাত্রাবৃত্ত" শিরোনামে সংখ্যানুক্রমিকভাবে সাজানো হয়েছে। এপ্রিল থেকে জুন মাস অব্দি সময়কালের ভয়াবহতা চিত্রিত হয়েছে ছন্দোবদ্ধ এই কবিতাগুচ্ছে। 

ঢাকা/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়