Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

সবকিছুর চালিকা শক্তি মানবসম্পদ উন্নয়ন: তাপস

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৭, ১৫ নভেম্বর ২০২০  
সবকিছুর চালিকা শক্তি মানবসম্পদ উন্নয়ন: তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, সিঙ্গাপুরের জাতির পিতা লি কন ইউ অবকাঠামোগত উন্নয়নকে দুই ভাগে ভাগ করেছিলেন। একটি হার্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট, আরেকটি সফট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট। বাড়িঘর, রাস্তাঘাটের উন্নয়ন এসব হার্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট। আর আর এই হার ইনফ্রাস্ট্রাকচার পরিচালনার জন্য যে মেধা দরকার, যে সক্ষমতা দরকার, যে প্রশিক্ষণ দরকার, যে মানবসম্পদ উন্নয়ন দরকার তা  হলো সফট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট। সুতরাং সবকিছুর চালিকা শক্তিই হলো মানবসম্পদ উন্নয়ন। 

রোববার (১৫ নভেম্বর) নগর ভবনের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রশিক্ষণ কেন্দ্রে করপোরেশেনর কর কর্মকর্তা ও সহকারী কর কর্মকর্তাদের ই-রেভিনিউ ও ই-ট্রেড লাইসেন্স সংক্রান্ত সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

মেয়র বলেন, ১২ বছর আগেও আমাদের মেধাবী ছেলে-মেয়েরা সবাই বিদেশে পাড়ি দিতেন। তারা মনে করতেন, এ দেশে কাজ করার সুযোগ নেই। কিন্তু এখন আমাদের মেধাবী ছেলে-মেয়েরা দেশে ফিরে আসছেন। তারা এখন পড়াশোনা শেষ করে মনে করছেন, আমিও আমার দেশের জন্য কিছু করতে পারব।আমারও সুযোগ হবে দেশের জন্য কিছু করার এবং তারা দেশে ফিরে আসছে। এটাই হলো সফট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট। কারণ, আমরা আমাদের সক্ষমতা বৃদ্ধি করতে পেরেছি এবং সে অনুযায়ী  বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়ানোর সুযোগ হয়েছে।

এই প্রশিক্ষণের মাধ্যমে কর কর্মকর্তাদের সক্ষমতা আরেকটি ধাপে এগিয়ে যাওয়া উল্লেখ করে তাপস বলেন, যারা এই অনলাইন সিস্টেম ডেভেলপ করেছেন, তারাও আমাদের সক্ষমতা না থাকায় এই সিস্টেম আমাদের কাছে হস্তান্তর করতে পারছিেলন না। এই প্রশিক্ষণের মাধ্যমে আমাদের সক্ষমতা বৃদ্ধি পাবে এবং আমরা নিজেরাই ঢাকাবাসীর কাছে অনলাইনে ই- রেভিনিউ ও ই-ট্রেড লাইসেন্স সুবিধা পৌঁছে দেব। 

এর আগে ডিএসসিসি মেয়র করপোরেশনের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশিক্ষণ কেন্দ্র কেন্দ্রের উদ্বোধন করেন। ঢাকা দক্ষিণ সিটির সিস্টেম এনালিস্ট আবু তৈয়ব মো. রোকন উদ্দিনের সঞ্চালনায় এ সময় করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী ও প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক বক্তব্য রাখেন। 

এ সময় ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (ডা.) শরীফ আহমেদ, সচিব আকরামুজ্জামান, প্রধান নগর পরিকল্পনাবিদ সিরাজুল ইসলামসহ বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

হাসিবুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ