RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৭ ১৪২৭ ||  ১৪ রবিউস সানি ১৪৪২

ভাতা-পেনশন দাবি গ্রামীণ ব্যাংকের অবসরপ্রাপ্তদের

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ২২ নভেম্বর ২০২০   আপডেট: ১৩:৫৮, ২২ নভেম্বর ২০২০

ভাতা ও পেনশনের দাবিতে মানববন্ধন করেছেন গ্রামীণ ব্যাংকের অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা।

রোববার (২২ নভেম্বর) সকালে রাজধানীর মিরপুরে গ্রামীণ ব‌্যাংকের প্রধান কার্যালয়ের সামনে তারা মানববন্ধন শুরু করেন। দিনব্যাপী এ কর্মসূচিতে অংশ নেন গ্রামীণ ব্যাংক অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতির সদস্যরা। 

মানববন্ধনে বক্তারা বলেন, অবসরপ্রাপ্তদের সরকার ঘোষিত আর্থিক সুবিধা না দিয়ে সময়ক্ষেপণ করছে। গ্রামীণ ব্যাংক কর্তৃপক্ষ অবসরপ্রাপ্তদের রাস্তায় নামিয়ে নোবেল বিজয়ী প্রতিষ্ঠানের দুর্নাম ছড়াচ্ছে। 

এ বিষয়ে গ্রামীণ ব্যাংক অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. জালালউদ্দিন আহমদ রাইজিংবিডিকে বলেন, ‘আমাদের চিকিৎসা ভাতা, ২টি ঈদ উৎসব বোনাস, বৈশাখী ভাতা দিতে হবে।  আর যাদের অবসরকালীন ১৫ বছর শেষ হয়েছে, তাদের আবার পুনরায় পেনশন দিতে হবে। সরকারি প্রতিষ্ঠানে পেনশন সুবিধা কা্র্যকর হয়েছে, কিন্তু গ্রামীণ ব্যাংকে এসব ভাতা পরিশোধ না করায় অবসর নেওয়া কর্মকর্তা-কর্মচারীরা মানবেতর জীবনযাপন করছেন। অথচ, অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের বকেয়া পাওনা দিতে অর্থ মন্ত্রণালয় ও সহকারী দপ্তরের নির্দেশনা রয়েছে।  কিন্তু গ্রামীণ ব্যাংক কর্তৃপক্ষ  এ বিষয়ে নীরব রয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমাদের ভাতা ও সুবিধার জন্য গ্রামীণ ব্যাংক কর্তৃপক্ষের কাছে গেলে তারা বিগত ৩ বছর ধরে ঘুরাচ্ছে।  টাকার অভাবে অনেক অবসরপ্রাপ্ত কর্মকর্তারা রিকশা, ভ্যান চালান, এটা গ্রামীণ ব্যাংকের জন্য লজ্জা হওয়ার কথা। অবিলম্বে সরকারি নির্দেশনা গ্রামীণ ব্যাংক না মানলে আরও কঠিন কর্মসূচি দেওয়া হবে। এতে কোনো অপ্রীতিকর অবস্থা সৃষ্টি হলে এর দায় গ্রামীণ ব্যাংক কর্তৃপক্ষকে নিতে হবে।’ 

মানববন্ধনে অংশ নেওয়া গ্রামীণ ব্যাংক অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতি টাঙ্গাইল জেলার সাধারণ সম্পাদক মো. কাসেম রাইজিংবিডিকে বলেন, অবসরপ্রাপ্তদের সরকার ঘোষিত নিয়মে পেনশন ও ভাতা দিতে হবে। না হয় আরও কঠোর অবস্থানে যাব। আমাদের আন্দোলন শুরু হয়েছে, শেষ হবে পাওনা আদায়ের মধ্য দিয়ে। 

হাকিম মাহি/সাইফ

সর্বশেষ

পাঠকপ্রিয়