ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘বনভূমি পুনরুদ্ধারে কাজ করছে সরকার’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৫, ২২ নভেম্বর ২০২০  
‘বনভূমি পুনরুদ্ধারে কাজ করছে সরকার’

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, ‘দখল হওয়া বনভূমি পুনরুদ্ধারে কাজ করছে সরকার। বনভূমি পুনরুদ্ধার, পাহাড় ও টিলা কর্তন রোধ, লাইসেন্সবিহীন ইটভাটা এবং নিষিদ্ধ ঘোষিত পলিথিনের ব্যবহার বন্ধ করতে নিয়মিত অভিযান চালানো হচ্ছে।’

রোববার (২২ নভেম্বর) সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে বিভাগীয় কমিশনার সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘শব্দদূষণ, বায়ুদূষণ, নদীদূষণসহ সার্বিক পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ এবং নদীনালা, জলাশয়, পুকুর ভরাট রোধ, জীববৈচিত্র্য সংরক্ষণেও সরকার আন্তরিকভাবে কাজ করছে।’ 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসানের সভাপতিত্বে সভায় উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, অতিরিক্ত সচিবগণ, অধীন দপ্তর/সংস্থার প্রধানগণ এবং দেশের সব বিভাগীয় কমিশনার বক্তব্য রাখেন।

বনভূমি সংরক্ষণের জন‌্য সংরক্ষিত বন ঘোষণার প্রক্রিয়া সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের প্রয়োজনীয় নির্দেশনা দিতে বিভাগীয় কমিশনারদের অনুরোধ জানান মন্ত্রী। তিনি উপকূলীয় অঞ্চলে বনায়ন কর্মসূচির মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার মানুষের জীবনমান উন্নয়নে তাদের সহযোগিতা কামনা করেন।

সভায় বিভাগীয় কমিশনারগণ সব ধরনের দূষণ ও সরকারি বনভূমি দখল রোধ ও পুনরুদ্ধারে জিরো টলারেন্স নীতিতে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

ঢাকা/নঈমুদ্দীন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়