ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন অনুমোদন

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৮, ২৩ নভেম্বর ২০২০  
চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন অনুমোদন

চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ ও দুস্থ-অসুস্থ শিল্পীদের আর্থিক সহায়তা দেওয়ার লক্ষ‌্যে ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন-২০২০’ এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৩ নভেম্বর) মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা বৈঠকে অংশ নেন। 

বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট পরিচালনায় একটি বোর্ড থাকবে। বোর্ডের চেয়ারম্যান হবেন তথ্যমন্ত্রী। বোর্ডে সরকার মনোনীত একজন ব্যবস্থাপনা পরিচালক থাকবেন।’

তিনি জানান, ট্রাস্টের একটি তহবিল থাকবে। সে তহবিল থেকে আর্থিক সহায়তা দেওয়া হবে। তথ্য মন্ত্রণালয় সিড মানি পাবে। তা নির্ধারণ করবে অর্থ মন্ত্রণালয়।

ট্রাস্টের কাজ হবে চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধন, শিল্পীদের কল্যাণে বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ, অসমর্থ-অস্বচ্ছল বা পেশাগত কাজ করতে অক্ষম শিল্পীকে প্রয়োজনীয় আর্থিক সহায়তা প্রদান, দুস্থ-অসচ্ছল চলচ্চিত্র শিল্পীর মৃত্যু হলে তার পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া প্রভৃতি।

ঢাকা/আসাদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়