RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৭ ১৪২৭ ||  ০৬ জমাদিউস সানি ১৪৪২

‘তাজরীনের আগুন আমাকে নিঃস্ব করে দিয়েছে’

মামুন খান  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৪, ২৪ নভেম্বর ২০২০   আপডেট: ১১:৩৮, ২৪ নভেম্বর ২০২০
‘তাজরীনের আগুন আমাকে নিঃস্ব করে দিয়েছে’

তাজরীনের আগুন আমাকে নিঃস্ব করে দিয়েছে। আজ আমি বেকার। আমার কারণে বোনের পড়াশোনা বন্ধ। সব স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেছে আমাদের। এখন আমি পরিবারের বোঝা। কথাগুলো বলছিলেন তাজরীন ফ্যাশন কারখানায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত সোলাইমান হোসেন।

২০১২ সালের ২৪ নভেম্বরে আশুলিয়ার নিশ্চিন্তপুরের তাজরীন ফ্যাশনের ভবনে আগুন লাগে। আগুনে দগ্ধ হয়ে মারা যান ১১৪ জন শ্রমিক। পঙ্গু হন আরও অনেকে। তাদেরই একজন সোলাইমান।

সেই দিনের স্মৃতিচারণ করে তিনি বলেন, ‘তাজরীন ফ্যাশনে সুপারভাইজার হিসেবে কর্মরত ছিলাম। ঘটনার দিন সন্ধ্যা পৌনে ৬টার দিকে আগুন আগুন বলে চিৎকার শুনি। তখন চারতলায় কাজ করছিলাম। সেখান থেকে বের হয়ে নীচে গিয়ে দেখি আগুন উপরের দিকে উঠছে। আর নীচে নামতে পারলাম না। ফিরে এলাম। ছাদে উঠতে গেলাম। কিন্তু তালাবদ্ধ ছিলো। আবার চারতলায় চলে এলাম। সেখানে এসে জানালার গ্রিল ভাঙা চেষ্টা করি। পরে সেটা বাঁকা করে সেখান দিয়ে লাফ দেয়। তখনো আমার জ্ঞান ছিলো। এরপর বাইরে বের হওয়ার জন্য উঠে দাঁড়ানোর চেষ্টা করলাম। কিন্তু দেখি ডান পা কাজ করছে না। ভেঙে গেছে। এরপর অজ্ঞান হয়ে যাই। আমাকে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়। পরিবারের লোকজন ভেবেছিল মরেই গেছি। অনেক খোঁজাখুজির পর সকালে তারা আমাকে হাসপাতালে খুঁজে পায়। পরে সেখান থেকে পঙ্গু হাসপাতালে পাঠানো হয়। সেখানে ২৪ দিন ভর্তি ছিলাম। ডাক্তার বলেছিলেন, দীর্ঘমেয়াদী চিকিৎসা প্রয়োজন। ভারী কাজ করা নিষেধ। মেরুদণ্ডে আঘাত পেয়েছিলাম। দাঁড়িয়ে থাকার শক্তি পাই না। তাই আর কোথাও কাজ পাই না। আমার অবস্থা খুবই খারাপ। ধারদেনা করে চলতে হচ্ছে। কয়েক লাখ টাকা দেনা হয়ে গেছে।’

সোলাইমান হোসেন আরও বলেন, ‘আশা ছিলো ছোট বোনটাকে ডাক্তারি পড়াবো। কিন্তু সেই আশা আর পূরণ হলো না। ওর সব পড়াশোনার খরচ তো আমিই দিতাম। দুর্ঘটনার পর থেকে আমার পেছনে অনেক টাকা খরচ হয়ে গেছে। পরিবারের অবস্থা খুবই খারাপ। এখন দেনা শোধ দেবো, না নিজেরা খাবো। আর বোনটাকেই বা কেমন করে পড়াশোনা করাবো।’

উল্লেখ‌্য, এককালীন ক্ষতিপূরণ, পুনর্বাসন ও সুচিকিৎসার দাবিতে গত ১৮ সেপ্টেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছেন তাজরীন ফ্যাশনে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত শ্রমিকরা। 

ঢাকা/মামুন/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়