ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের আহ্বান

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১২, ২৪ নভেম্বর ২০২০  
মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের আহ্বান

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

মঙ্গলবার (২৪ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশে নবনিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডে, স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি আসেস বেনেটেজ সালাস এবং নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার-সুইডেনস। তাদের মাধ‌্যমে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। নতুন রাষ্ট্রদূতদের অভিনন্দন জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গা সংকট নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের জরুরি পদক্ষেপ নেওয়া দরকার। মিয়ানমার সরকার যাতে নিরাপদ, মর্যাদাপূর্ণ ও টেকসই পদ্ধতিতে জরুরি ভিত্তিতে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়টি নিশ্চিত করে, সেজন‌্য দেশটির ওপর কঠোর চাপ তৈরি করা দরকার।’

তিনি বলেন, ‘মিয়ানমার রোহিঙ্গাদের বিতাড়িত করার পর তিন বছরেরও বেশি সময় পেরিয়ে গেছে। মিয়ানমার কর্তৃপক্ষ অনুকূল পরিবেশ তৈরি না করায় একজন রোহিঙ্গাকেও মিয়ানমারে প্রত্যাবাসন করা যায়নি।’

তিন রাষ্ট্রদূত রোহিঙ্গাদের বিষয়ে বাংলাদেশের নেওয়া মানবিক অবস্থানের জন্য বাংলাদেশের প্রশংসা করেন। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসাধারণ মানবিক পদক্ষেপের প্রশংসা করেন।

সুইডিশ, স্পেনিশ এবং নরওয়েজিয়ান বিনিয়োগকারীদের বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে (এসইজেড) কারখানা স্থাপনের আমন্ত্রণ জানান পররাষ্ট্রমন্ত্রী।

বর্তমান সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ ম্যান্ডেটের কথা উল্লেখ করে তিনি রাষ্ট্রদূতদের আইসিটি সেক্টরে বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন সম্পর্কে অবহিত করেন। বাংলাদেশের ২৮টি হাই-টেক পার্কের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রদূতদের নিজ নিজ দেশের বিনিয়োগকারীদের এই হাই-টেক পার্কগুলোতে বিনিয়োগে উৎসাহিত করার আহ্বান জানান।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়