RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৭ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১৩ ১৪২৭ ||  ১২ জমাদিউস সানি ১৪৪২

প্রত্যেক মন্ত্রণালয়ের দুর্বল প্রকল্প খতিয়ে দেখা হবে: আইএমইডি সচিব

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২০, ২৫ নভেম্বর ২০২০  
প্রত্যেক মন্ত্রণালয়ের দুর্বল প্রকল্প খতিয়ে দেখা হবে: আইএমইডি সচিব

প্রত‌্যেক মন্ত্রণালয়ের দুর্বল প্রকল্পগুলো পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) খতিয়ে দেখবে বলে জানিয়েছেন আইএমইডি’র সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী।

তিনি বলেন, যেসব প্রকল্পের দীর্ঘসময় পেরিয়ে গেলেও অগ্রগতি শূন‌্য থেকে ৫ শতাংশের মধ্যে থাকবে, সেসব প্রকল্প নিয়ে বৈঠক করা হবে। এরপর কেন অগ্রগতি কম এবং যেসব সমস্যা রয়েছে সেসব সমাধানে উদ্যোগ নেওয়া হবে।

বুধবার (২৫ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে সংস্থাটির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘শুদ্ধাচার উত্তম চর্চা বিষয়ে গণমাধ্যকর্মীদের সমন্বয়ে অংশীজন’ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডিজেএফবি) সদস্যভুক্ত বিভিন্ন পত্রিকার সাংবাদিকরা অংশ নেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএমইডির উপসচিব মোহাম্মদ আরিফুর রহমান। এসময় বিভিন্ন বিষয়ের ওপর বক্তব্য রাখেন ডিজেএফবির সভাপতি এফএইচএম হুমায়ন কবীর, সহ-সভাপতি হামিদ-উজ-জামান, সাধারণ সম্পাদক আরিফুর রহমান, যুগ্ম সম্পাদক মামুন আবদুল্লাহ, কার্যকরী সদস্য সুশান্ত সিনহা, মাসুম বিল্লাহ প্রমুখ। 

বক্তারা আইএমইডি সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে চান এবং কিভাবে পারস্পরিক সহযোগিতার মধ্য দিয়ে কার্যক্রম পরিচালনা করা যায় সেসব বিষয় তুলে ধরা হয়।

আইএমইডি’র সচিব বলেন, একটি নতুন উদ্যোগ হিসেবে সব মন্ত্রণালয়ের দুর্বল প্রকল্পগুলো বিশেষভাবে মূল্যায়ন করা হবে। শিগগিরই এ কার্যক্রম শুরু হবে। 

তিনি জানান, দেশব্যাপী বাস্তবায়িত সব প্রকল্প মূল্যায়ন করা আইএমইডির জন্য অন্যতম চ্যালেঞ্জ। কারণ জনবল সংকট রয়েছে। তাছাড়া লজিস্টিক সংকটও আছে। তারপরও আইএমইডি ব্যতিক্রম ও কার্যকর কিছু করার চেষ্টা করছে। একটি প্রকল্পের মানসম্মত বাস্তবায়নে ত্রি-পক্ষীয় সহায়তা প্রয়োজন। অর্থাৎ প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং আইএমইডি।

ঢাকা/হাসিবুল/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়