Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪৩

জলাবদ্ধতা নিরসনে খাল সিটি করপোরেশনের কাছে হস্তান্তরের সিদ্ধান্ত

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৩, ২৬ নভেম্বর ২০২০  
জলাবদ্ধতা নিরসনে খাল সিটি করপোরেশনের কাছে হস্তান্তরের সিদ্ধান্ত

ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনে খালগুলো ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের কাছে হস্তান্তরের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
 
বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে এক সভা শেষে সাংবাদিকদের এতথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, রাজধানীর ড্রেনেজ ব্যবস্থা, পানি নিষ্কাশনের জন্য সিটি করপোরেশন দায়বদ্ধ। কিন্তু রাষ্ট্রপতির আদেশে ওয়াসার ওপর এই দায়িত্ব দেওয়া হয়েছিল। এখন দুই সিটির মেয়র চান, তারা এটি ভালোভাবে করতে পারবেন। ড্রেনেজ সিস্টেমটা সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করতে একটি সিদ্ধান্তে আসতে পেরেছি। এ বিষয়ে একটি নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এজন্য পানিসম্পদ বিভাগের অতিরিক্ত সচিব ইব্রাহীমকে প্রধান করে ১২ সদস্যের কমিটি করা হয়েছে।

মন্ত্রী বলেন, সিটি করপোরেশন কিভাবে কাজ করবে সেই সক্ষমতা যাচাই করার জন্য কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী ৩০ দিনের মধ্যে রিপোর্ট দেবে। সেই রিপোর্ট অনুযায়ী চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এক্ষেত্রে আইনের প্রয়োজন হলে করা হবে।

দক্ষিণ সিটি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আজকে আমরা দীর্ঘদিনের পুঞ্জিভূত সমস্যা নিরসনে একটি যুগান্তকারী সিদ্ধান্তে পৌঁছেছি। ১৯৮৮ সালে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের দায়িত্ব সিটি করপোরেশনকে দেওয়ার কথা থাকলেও দেওয়া হয় ওয়াসাকে। ফলে এসব জলাশয়, পানি নিষ্কাশনের ব্যবস্থাসহ নর্দমার দায়িত্ব ওয়াসা পায়।  তখন থেকে আজ পর্যন্ত প্রায় ৩০ বছরের বেশি সময় ঢাকাবাসী দুর্ভোগে ছিল। এই সিদ্ধান্তের মাধ্যমে আমরা একটি নবসূচনা করতে পারছি। আমি আশাবাদী সবাই মিলে ঐক্যবদ্ধভাবে কাজের মাধ্যমে দ্রুতই ঢাকাবাসীকে এর সুফল দিতে পারবো।

উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, আজকের দিনটি ঐতিহাসিক সিদ্ধান্তের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা দুই সিটির মেয়র চেয়ে আসছিলাম ঢাকা শহরের খালগুলো আমাদের আওতায় দিয়ে দিতে। আজ সে বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। জনগণের পাশে থেকে জলাবদ্ধতার দুর্ভোগ থেকে জনগণকে রক্ষার চেষ্টা করবো। 

এসময় আরও উপস্থিত ছিলেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, স্থানীয় সরকারের সিনিয়র সচিব হেলালউদ্দিন আহমদ, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুস্তাকীম বিল্লাহ ফারুকীসহ সংশ্লিষ্টরা।

ঢাকা/আসাদ/জেডআর

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়