RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৩ ১৪২৭ ||  ০২ জমাদিউস সানি ১৪৪২

রূপপুরের আদলে দক্ষিণাঞ্চলেও বিদ্যুৎকেন্দ্র হবে: নৌ প্রতিমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৩, ২৮ নভেম্বর ২০২০   আপডেট: ২৩:১০, ২৮ নভেম্বর ২০২০
রূপপুরের আদলে দক্ষিণাঞ্চলেও বিদ্যুৎকেন্দ্র হবে: নৌ প্রতিমন্ত্রী

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মতো দক্ষিণাঞ্চলেও একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে বলে জানিয়েছেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

শনিবার (২৮ নভেম্বর) পাবনায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনকালে কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এ তথ‌্য জানান তিনি।

নৌ প্রতিমন্ত্রী বলেন, ‘দীর্ঘদিন পর আমরা উন্নয়নের সুযোগ পেয়েছি। এ সুযোগকে কাজে লাগিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যাব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা ঐক্যবদ্ধ হয়ে এক ছাতার নিচে কাজ করছি। আশা করছি, সফল হব।’

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন—রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাতা প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট সার্জি লাস্টোকিন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহাস্মদ আকবর হুসেইন ও উপ-প্রকল্প পরিচালক হাসিনুর রহমান।

সার্জি লাস্টোকিন প্রকল্পের বিভিন্ন তথ্য তুলে ধরেন। তিনি রাশিয়া থেকে পাঠানো ভারী যন্ত্রপাতি পরিবহনে সহযোগিতার জন্য নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রশংসা করেন। আগামীতে নৌপরিবহন মন্ত্রণালয়ের আরও সহযোগিতা কামনা করেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের লক্ষ্যে রাশিয়া থেকে আনা ভারী যন্ত্রপাতি মোংলা হয়ে পাকশী পর্যন্ত নৌপথে সহজে পৌঁছানোর জন্য নৌপরিবহন মন্ত্রণালয় ৯৫৬ কোটি টাকা ব্যয়ে মোংলা-চাঁদপুর-মাওয়া-গোয়ালন্দ-পাকশী নদী খনন করছে। ইতোমধ্যে ভারী যন্ত্রপাতি নিয়ে ২২টি জাহাজ মোংলা থেকে পাকশীতে পৌঁছেছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহে আরও তিনটি জাহাজ পৌঁছাবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালের ৩০ নভেম্বর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ১ নম্বর ইউনিটের কংক্রিট ঢালাই উদ্বোধন করেন। ২০২৩ সালে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে উৎপাদিত বিদ‌্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ শুরু হবে বলে আশা করা হচ্ছে।

ঢাকা/পারভেজ/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়