ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দ্বিতীয় ধাপে পৌর নির্বাচনের তফসিল চলতি সপ্তাহে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৯, ২৯ নভেম্বর ২০২০   আপডেট: ২২:১৮, ২৯ নভেম্বর ২০২০
দ্বিতীয় ধাপে পৌর নির্বাচনের তফসিল চলতি সপ্তাহে

আগামী জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে দ্বিতীয় ধাপে প্রায় ৬০টি পৌরসভায় নির্বাচন হবে। চলতি সপ্তাহে এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে।

রোববার (২৯ নভেম্বর) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে এ বৈঠক হয়।

বৈঠক শেষে সন্ধ্যায় সাংবাদিকদের এসব তথ‌্য জানান ইসির সিনিয়র সচিব মো. আলমগীর।

এবার চার ধাপে পৌর নির্বাচন করতে চায় নির্বাচন কমিশন। ইতোমধ্যে প্রথম ধাপে ২৫টি পৌরসভায় নির্বাচনের জন‌্য ২৮ ডিসেম্বর তফসিল ঘোষণা করা হয়েছে।

ইসি সচিব জানিয়েছেন, আরও তিন ধাপে ১৬৯ পৌরসভায় নির্বাচনের সিদ্ধান্ত হয়েছে। দ্বিতীয় ধাপের ভোট মধ্য জানুয়ারিতে, তৃতীয় ধাপের ভোট জানুয়ারির শেষের দিকে হবে এবং চতুর্থ ধাপের ভোট মধ্য ফেব্রুয়ারিতে হবে।

তিনি জানান, প্রত্যেক ধাপে ৩০টি পৌরসভায় ইভিএমে ভোট গ্রহণ করা হবে। বাকিগুলো হবে ব্যালটে। শীতকাল হওয়ায় সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে। দ্বিতীয় ধাপের তফসিল খুব তাড়াতাড়ি হবে।

দেশের পৌরসভা আছে ৩২৯টি। আইন অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ৯০ দিনের মধ্যেই নির্বাচন করতে হয়।

স্থানীয় সরকার আইন সংশোধনের পর ২০১৫ সালে প্রথম দলীয় প্রতীকে ভোট হয় পৌরসভায়। সেবার ২০টি দল ভোটে অংশ নেয়। সর্বশেষ ২০১৫ সালের ৩০ ডিসেম্বর পৌর নির্বাচন হয়। এক দিনে ভোট হয় ২৩৪টি পৌরসভায়। বাকিগুলোয় মেয়াদোত্তীর্ণের তারিখ বিবেচনায় ও বিভিন্ন জটিলতা সেরে ভোট হয়।

প্রবাসীদের ভোটার নিবন্ধনের বিষয়ে ইসি সচিব বলেন, ‘সভায় সিদ্ধান্ত হয়েছে, প্রবাসে ভোটার হিসেবে নিবন্ধিত হতে ফি দিতে হবে না।’

ঢাকা/হাসিবুল/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়