ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভুটানের সঙ্গে শুল্কমুক্ত বাণিজ্য শুরু হচ্ছে রোববার

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৪, ৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৮:৩২, ৫ ডিসেম্বর ২০২০
ভুটানের সঙ্গে শুল্কমুক্ত বাণিজ্য শুরু হচ্ছে রোববার

বাংলাদেশ ও ভুটানের মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) সই হতে যাচ্ছে আগামীকাল রোববার (৬ ডিসেম্বর)। এর ফলে প্রথমবারের মতো কোনো দেশের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক পিটিএ হচ্ছে।

পিটিএর ফলে শুল্কমুক্ত সুবিধায় আরও বেশি আমদানি–রপ্তানি করা সম্ভব। শুল্কমুক্ত সুবিধায় পণ্য গেলে সংশ্লিষ্ট দেশের বাজারে অপেক্ষাকৃত কম দামে পণ্য বেচাকেনা করা যায়। এ চুক্তি সইয়ের ফলে বাংলাদেশের ১০০টি পণ্য ভুটানে শুল্কমুক্ত প্রবেশাধিকার পাবে। আর  ভুটানের ৩৪টি পণ্য বাংলাদেশে শুল্কমুক্ত প্রবেশাধিকার পাবে। পরে আলোচনার মাধ্যমে পর্যায়ক্রমে পণ‌্যের সংখ্যা বাড়ানো হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বাংলাদেশকে ভুটানের স্বাধীনতার স্বীকৃতি দেওয়ার দিনেই দুই দেশের বাণিজ্যমন্ত্রী এই অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি সই করবেন। ১৯৭১ সালে ৬ ডিসেম্বর বাংলাদেশকে স্বাধীন ও সার্বভৌম দেশ হিসেবে প্রথম স্বীকৃতি দেয় ভুটান।

ফরেন সার্ভিস একাডেমিতে রোববার বিকেল ৪টায় চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এর আগে আঞ্চলিক সহযোগিতার লক্ষ্যে ‘দক্ষিণ এশিয়া অগ্রাধিকার বাণিজ্য চুক্তি’ (সাপটা) হয়েছিল, যা পরে ‘দক্ষিণ এশিয়া মুক্ত বাণিজ্য চুক্তি’তে (সাফটা) পরিণত হয়। বর্তমানে সাফটার আওতায় উভয় দেশ পরস্পরকে বেশকিছু পণ্যে শুল্কমুক্ত সুবিধা দেয়। এখন দ্বিপক্ষীয় ভিত্তিতে আরও কিছু পণ্যে শুল্কমুক্ত সুবিধা মিলবে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, পিটিএ হলে বাংলাদেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাক বিনা শুল্কেই ভুটানে যাবে। এ ছাড়া পাট ও পাটজাতীয় পণ্য, চামড়াজাত পণ্য, ফ্যান, ব্যাটারি, কনডেন্সড মিল্ক, সিমেন্টসহ বিভিন্ন পণ্যেও শুল্কমুক্ত সুবিধা মিলতে পারে। অন্যদিকে, ভুটান থেকে বাংলাদেশ শুল্কমুক্ত সুবিধায় অর্থাৎ অপেক্ষাকৃত কম দামে পাথর, কাঠ, ফল ইত্যাদি আমদানি করতে পারবে।

সরকারি তথ্য অনুযায়ী, বাংলাদেশ-ভুটানের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ২০১২-১৩ অর্থবছরে ছিল ২৬.৫২ মিলিয়ন মার্কিন ডলার, যা ২০১৮-১৯ অর্থবছরে ৫৭.৯০ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে। প্রথম দিকে বাণিজ্যের ভারসাম্য বাংলাদেশের দিকে ঝুঁকে থাকলেও এখন ভুটানের পক্ষে আছে। কারণ, পদ্মা সেতুসহ দেশের বড় বড় প্রকল্পের জন‌্য ভুটান থেকে বোল্ডার পাথর আমদানি করায় দেশটি থেকে আমদানি বেড়েছে।

জানা গেছে, ভুটানের পর থাইল্যান্ডের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি হওয়ার সম্ভাবনা আছে। এছাড়া, আরও ১৭টি দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তির লক্ষ‌্যে আলোচনা করছে সরকার। এসব দেশের মধ্যে আছে—ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে, উরুগুয়ে, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, তুরস্ক, ফিলিস্তিন, ব্রাজিল, চীন, ভারত, পাকিস্তান, সৌদি আরব ও মালয়েশিয়া। এসব দেশের সঙ্গেও নতুন করে আলোচনা শুরু করেছে বাংলাদেশ। এ লক্ষ্যে এফটিএ শাখাকে শক্তিশালী করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

বাংলাদেশ ট্যারিফ কমিশনের তথ্য মতে, বাংলাদেশের সঙ্গে এখন ১৯৮টি দেশের বাণিজ্য চলছে। এর মধ্যে ৭১টি দেশের সঙ্গে বাণিজ্য ঘাটতি আছে। বিশাল এ ঘাটতি কমাতে বিভিন্ন দেশের সঙ্গে এফটিএ এবং পিটিএ সইয়ের উদ্যোগ নিয়েছে সরকার।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চীনের সঙ্গে বাংলাদেশের সবচেয়ে বেশি বাণিজ্য হয়। ২০১৮-১৯ অর্থবছরে চীন থেকে আমদানি হয় ১ লাখ ১৪ হাজার ৫৯৪ কোটি টাকার পণ‌্য। দ্বিতীয় সর্বোচ্চ বাণিজ্য হয় ভারতের সঙ্গে। গত বছর দেশটির সঙ্গে বাণিজ্য হয় ৭২ হাজার ৭৮ কোটি টাকার। এর মধ্যে ৬৪ হাজার ২৫৩ কোটি টাকার পণ‌্য আমদানি ও ৫ হাজার ৬৬০ কোটি টাকার পণ‌্য রপ্তানি হয়। তবে এফটিএ চুক্তির জন্য এগিয়ে থাকা ভুটান ও থাইল্যান্ডের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য শীর্ষ দশে নেই।

২০১৮-১৯ অর্থবছরে থাইল্যান্ডের সঙ্গে ৮ হাজার ২৮৫ কোটি টাকার বাণিজ্য হয়েছে। এর মধ্যে বাংলাদেশ থেকে রপ্তানি হয় মাত্র ২৩৯ কোটি টাকার পণ‌্য। একই সময়ে ভুটানের সঙ্গে বাণিজ্য হয় ৪৫৮ কোটি টাকার। এর মধ্যে বাংলাদেশ রপ্তানি করে মাত্র ৩৮ কোটি টাকার পণ‌্য। তবে দেশটির সঙ্গে বাণিজ্যের পরিমাণ বাড়ছে।

প্রসঙ্গত, ২০১০ সালে প্রণীত দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্য চুক্তি নীতিমালা অনুযায়ী, কোনো দেশের সঙ্গে এফটিএ করতে হলে সংশ্লিষ্ট দেশের সঙ্গে বাংলাদেশের লাভ-ক্ষতি নিরূপণের লক্ষ্যে একটি ফিজিবিলিটি স্টাডি করার বাধ্যবাধকতা আছে। এক্ষেত্রে ভুটান, মালয়েশিয়া, শ্রীলঙ্কার সঙ্গে এফটিএ নিয়ে বাংলাদেশ ফিজিবিলিটি স্টাডি করলেও থাইল্যান্ডের সঙ্গে তা এখনো হয়নি। দেশটির সঙ্গে আপাতত দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তিতে আলোচনা এগিয়ে চলছে।

বাংলাদেশের প্রস্তাবিত মুক্ত বাণিজ্য চুক্তির ব্যাপারে সমর্থন আদায়ের লক্ষ্যে চলতি বছরের ১৭ থেকে ২৫ আগস্ট সাউদার্ন কমন মার্কেটের (মার্কোসুর) অন্তর্ভুক্ত চারটি দেশ- আর্জেন্টিনা, ব্রাজিল, প্যারাগুয়ে ও উরুগুয়ে সফর করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ওই চারটি দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও পারস্পরিক বিনিয়োগ উন্নয়নের উপায়গুলো পর্যালোচনা করা হয়।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়