ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরকারীদের পেছনে উসকানিদাতা আছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৫, ৬ ডিসেম্বর ২০২০   আপডেট: ২১:০৬, ৬ ডিসেম্বর ২০২০
‘বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরকারীদের পেছনে উসকানিদাতা আছে’

পুলিশের খুলনা রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) ড. খন্দকার মহিদ উদ্দিন বলেছেন, ‘কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় যে চারজনকে আটক করা হয়েছে, তাদের পেছনে উমকানিদাতা আছে। তদন্ত করে নিশ্চিত হওয়ার পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

রোববার (৬ ডিসেম্বর) রাতে রাইজিংবিডিকে এসব কথা বলেন তিনি।

ডিআইজি জানান, ওই চারজনকে আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তারা ভাস্কর্য ভাঙার বিষয়ে কিছু তথ্য দিয়েছে। তাদের রিমান্ডে নিয়ে পুনরায় জিজ্ঞাসাবাদ করা হবে।

কুষ্টিয়ার জেলা পুলিশ সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু ভাস্কর্য ভাঙার অভিযোগে আবু বকর, নাহিদ, আলামিন ও ইউসুফ নামের চারজনকে আটক করা হয়েছে। সবাই ইবনে মাসউদ মাদ্রাসার ছাত্র। মাদ্রাসায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। তারা স্বীকার করেছে, বিভিন্ন সময় তারা ইউটিউবে বিভিন্ন ওয়াজ শুনে ভাস্কর্য ভাঙার বিষয়ে উৎসাহ পায়। ভাস্কর্য নাজায়েজ—এ চেতনা থেকেই কুষ্টিয়ায় ভাস্কর্যটি ভাঙচুর করে তারা। তাদের এ কাজে উৎসাহ দিয়েছে কয়েক ব‌্যক্তি, যারা উগ্র মৌলবাদে বিশ্বাসী। তারা বিভিন্ন সময় দেশে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করেছে। ইতোমধ্যে তাদের ব্যাপারে পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা তদন্তে নেমেছে। প্রাথমিকভাবে পাওয়া তথ্যের ভিত্তিতে তাদের তালিকা করে নজরদারি বাড়ানো হয়েছে। তাদের সঙ্গে চিহ্নিত একটি গোষ্ঠীর সম্পর্ক আছে।

এদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইউটিউব পর্যবেক্ষণে তৎপরতা শুরু করেছে পুলিশের সাইবার ক্রাইম ইউনিট। উস্কানিমূলক ভিডিও সরিয়ে দেওয়া যায় কি না, সে বিষয়ে বিটিআরসির সঙ্গে যোগাযোগ করেছে সাইবার ক্রাইম ইউনিট।

শুক্রবার (৪ ডিসেম্বর) রাতে কুষ্টিয়া জেলা শহরের শাপলা চত্বরে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুর করা হয়। পরে পুলিশ সিসি ফুটেজ দেখে দুজনকে শনাক্ত করে।

ঢাকা/মাকসুদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়