ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

৩৮২২ কোটি টাকা ব্যয়ে ১০ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৪, ৯ ডিসেম্বর ২০২০  
৩৮২২ কোটি টাকা ব্যয়ে ১০ ক্রয় প্রস্তাব অনুমোদন

তিন হাজার ৮২২ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে ১০ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সভায় মোট ১৫টি ক্রয় প্রস্তাব উপস্থাপন করা হলেও বিদ্যুৎ বিভাগের ৪টি এবং নৌ-পরিবহন মন্ত্রণালয়ের ১টিসহ মোট ৫টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়নি।

বুধবার (৯ ডিসেম্বর) এক ভার্চুয়াল সভায় ক্রয়প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে সভায় সভাপতিত্ব করেন আইনমন্ত্রী আনিসুল হক।

সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল।

অতিরিক্ত সচিব বলেন, ২০২০-২০২১ অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত কোম্পানি থেকে ৮ম লটে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রত্যাশিত অনুমোদন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।  এতে ব্যয় হবে ৫৭ কোটি ৭ লাখ টাকা।

তিনি বলেন, ২০২০-২০২১ অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে সৌদি আরবের সাবিক থেকে ৯ম লটে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার আমদানি প্রত্যাশাগত অনুমোদন দেওয়া হয়েছে। এই সার আমদানি করতে ব্যয় হবে ৫৫ কোটি ৯০ লাখ টাকা।

সভায় ২০২০-২০২১ অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে সৌদি আরবের সাবিক থেকে ১০ম লটে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার আমদানি প্রত্যাশাগত অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৫৫ কোটি ৯০ লাখ টাকা।

ড. সালেহ বলেন, ‘নারায়ণগঞ্জ লিংক সড়ক (আর১১১) (সাইনবোর্ড-চাষাড়া) লেনে উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্পের প্যাকেজ নম্বর ডব্লিউ পি-১ এরআওতায় বিভিন্ন কাজ বাস্তবায়নে ঠিকাদার নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।  এ প্রকল্পে ব্যয় হবে ৩৬৪ কোটি ২৫ লাখ টাকা।

তিনি বলেন, মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘মোংলা বন্দর চ্যানেলের ইনার বারে ড্রেজিং’ শীর্ষক প্রকল্পের আওতায় ড্রেজিং ও আনুষঙ্গিক কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৭০৬ কোটি ১০ লাখ টাকা।

বিআইডব্লিউটিএ কর্তৃক বাস্তবায়নাধীন ‘৩৫টি ড্রেজার ও সহায়ক জলযানসহ আনুষঙ্গিক সরঞ্জাম সংগ্রহ এব্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ড্রেজ ম্যাটারিয়াল কেরিং বার্জসহ ১টি পল্টুন মাউন্টেড প্রাব ড্রেজার সংগ্রহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান অতিরিক্ত সচিব। এতে ব্যয় হবে ২০০কোটি ৭৩ লাখ টাকা। নেদারল্যান্ডের একটি কোম্পানি প্রকল্পটি বাস্তবায়ন করবে।

তিনি বলেন, বিআইডব্লিউটিএ কর্তৃক বাস্তবায়নাধীন অভ্যন্তরীণ নৌপরিবহন প্রকল্প-১ (চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ ও সংযুক্ত নৌ-পথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ) (প্রথম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় প্রকিউরমেন্ট অব মাল্টিপারপাস ইন্সপেকশন ভেসেলস সংগ্রহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। দুটি লটের মধ্যে একটিতে ৬০ কোটি ১৫ লাখ টাকা এবং অপরটিতে ৫০ কোটি ৬৭ লাখ টাকা ব্যয় হবে।

অতিরিক্ত সচিব বলেন, কনসোর্টিয়াম অব এনভিশন এনার্জি (জিয়াংশু কোম্পানি লিমিটেড চায়না এসকিউ ট্রেডিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বাংলাদেশ এবং এনভিশন রিনিউয়্যাবল এনার্জি লিমিটেড,হংকং কর্তৃক বেসরাকরি খাতে মংলা, বাগেরহাটে ৫৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বায়ু বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ক্রয় প্রস্তাব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।  এতে ব্যয় হবে ২০৩৫ কোটি ১২ লাখ টাকা।

সভায় খাদ্য অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘মডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটিজ প্রজেক্ট (এমএফএসপি) শীর্ষক প্রকল্পের আওতায় আধুনিক ‘স্টীল সাইলো নির্মাণকাজের সুপারভিশন পরামর্শক প্রতিষ্ঠান জেরিকো ফ্রান্স-এর সঙ্গে বিদ্যমান চুক্তির সংশোধন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।  এতে ব্যয় হবে ৪৪ কোটি ৯ লাখ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, সভায় তাৎক্ষণিকভাবে খাদ্য বিভাগের ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি চাল আমদানির একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।  প্রতি মেটিক টনের দাম ৪০৪ দশমিক ৩৫ ডলার হিসেবে বাংলাদেশি টাকায় মোট ব্যয় হবে ১৭১ কোটি ৪৪ লাখ টাকা।

এর আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় হাতিরঝিল-রামপুর সেতু-বনশ্রী-শেখের জায়গা-আমুলিয়া-ডেমরা মহাসড়ক (চিটাগাং মোড় এবং তারাবো লিংক মহাসড়কসহ) পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিতে ৪ লেনে উন্নীতকরণের জন্য পিপিপি চুক্তির চূড়ান্ত অনুমোদন প্রস্তাব নিয়ে আলোচনা হয়। এ প্রস্তাবটি অনুমোদন না দিয়ে কিছু বিষয়ে আরো পরিস্কার করে পরবর্তী সভায় উপস্থাপনের জন্য ফেরত পাঠানো হয় বলে অতিরিক্ত সচিব জানান। 

হাসনাত/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়