ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘উন্নত দেশ গঠনে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা তাৎপর্যপূর্ণ’

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৫, ১০ ডিসেম্বর ২০২০   আপডেট: ০৯:১৫, ১০ ডিসেম্বর ২০২০
‘উন্নত দেশ গঠনে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা তাৎপর্যপূর্ণ’

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, এখনকার অবস্থান থেকে পাঁচ বছর পর ভবিষ্যতের অবস্থান নির্ধারণ করাই অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার মূল লক্ষ্য। ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার জন্য অষ্টম পঞ্চবার্ষিক (২০২১-২০২৫) পরিকল্পনা তাৎপর্যপূর্ণ।

বুধবার (৯ ডিসেম্বর) সাধারণ অর্থনীতি বিভাগের আয়োজনে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা দলিলের চূড়ান্ত খসড়ার ওপর পরামর্শ সভায় প্রধান তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময়ে ১৯৭৩ সালে প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন করা হয়েছিল। যার ধারাবাহিকতায় পরবর্তীতে অন্যান্য পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চবার্ষিক পরিকল্পনা ও প্রেক্ষিত পরিকল্পনার গুরুত্ব অত্যন্ত গভীরভাবে অনুধাবন করেন বলেই ধারাবাহিকভাবে পঞ্চবার্ষিক পরিকল্পনাগুলো প্রণয়ন করা হচ্ছেন।’

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘শিক্ষা, স্বাস্থ্য, বৈষম্য নিরসন, অর্থনৈতিক উন্নয়ন, অবকাঠামোগত উন্নয়ন, পরিবেশগত উন্নয়ন, মানবসম্পদ উন্নয়নের মতো সাধারণ বিষয়গুলো পঞ্চবার্ষিক পরিকল্পনার প্রাণশক্তি। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে সফলতা ও অর্জনগুলো জাতিকে ‘প্রমোটিং প্রসপারিটি’ তথা সমৃদ্ধির পথে নিয়ে যাচ্ছে।’

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ডেপুটি স্পিকার অ‌্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া  ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে অনলাইনে আমির হসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরীসহ আরও অনেকে যুক্ত হন। 

ঢাকা/আসাদ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়