ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

পাঁচ নতুন বই প্রকাশিত

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৪, ১২ ডিসেম্বর ২০২০  
পাঁচ নতুন বই প্রকাশিত

করোনা বিশ্বকে বিপর্যস্ত করে তুলেছে। প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যাচ্ছে এই মহামারিতে। তবে থেমে নেই বিশ্ব।  করোনাকালেও জীবনের প্রয়োজনে ছুটছে মানুষ।  লেখকরাও লেখা চালিয়ে যাচ্ছেন অবিরাম। সম্প্রতি কয়েকটি নতুন বই প্রকাশিত হয়েছে।  এসব নিয়ে রাইজিংবিডির পাঠকদের জন্য এই প্রতিবেদন।

এমোস তুতুওলা
দশ বছর বয়স থেকে মানুষটির তাড়ি খাওয়া ছাড়া কোনো কাজ নেই।  এজন্য প্রতিদিন তাড়ি জোগাড় করে দেয় এক তাড়িগাছি।  হঠাৎ একদিন সে পরপারে পাড়ি জমালে মৃতদের দেশ থেকে তাকে উদ্ধার করে আনতে যাওয়া ছাড়া সেই তাড়িখোরের আর উপায় কী? এই মৃত্যুঞ্জয়ী প্রচেষ্টার অবিশ্বাস্য অভিজ্ঞতার সৃষ্টিছাড়া আলেখ্য তাড়িখোর। ইওরুবা বা নাইজেরীয় লোকগাথার বাচনিক ঐতিহ্যের সঙ্গে পৌরাণিক ও মনস্তাত্ত্বিক বিষয়বস্তুর সংমিশ্রণ ঘটিয়ে এক অভিনব ইংরেজিতে লেখা এই উপন্যাস এমোস তুতুওলাকে আফ্রিকার একজন সেরা ও প্রভাবশালী লেখকের সম্মান এনে দেয়। অনূদিত হয়েছে এক ডজনেরও বেশি ভাষায়। উপন্যাসটির বাংলা অনুবাদের রজতজয়ন্তী সংস্করণ বাতিঘরের এই অলংকরণযুক্ত তাড়িখোর।  এর মূল লেখক এমোস তুতুওলা। অনুবাদ করেছেন জি এইচ হাবীব।  গ্রন্থটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন রাজীব দত্ত।  দাম ২৬০ টাকা।

জ্যোৎস্নাসম্প্রদায়
জাকির জাফরানের পঞ্চম কাব্যগ্রন্থ ‘জ্যোৎস্নাসম্প্রদায়’ প্রকাশিত হয়েছে।  বইটি প্রকাশ করেছে জলধি। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। কবিতার চিত্ররূপ দিয়েছেন সত্যজিৎ রাজন।

এই কবিতার বইয়ে মুখবদ্ধ লিখেছেন, নির্মলেন্দু গুণ।  তিনি লিখেছেন, ‘জাকির জাফরান শুধুই কবি নন, তিনি খুবই শক্তিশালী একজন কবি। তার কাব্যগ্রন্থের জন্য নির্বাচিত নাম-‘জ্যোৎস্নাসম্প্রদায়’ কল্পনাশক্তির পারদর্শিতাকে প্রকাশ করেছে। জ্যোৎস্নাকে বাংলা কবিতায় বহুবার ব্যবহার হতে দেখেছি-কিন্তু জ্যোৎস্নাকে সপ্রাণ-সম্প্রদায় হিসেবে, তার আগে কোনো কবিতে ভাবতে দেখেছি, এমনটা মনে পড়ে না।’
কবিতার বইয়ের একটি কবিতা এমন-
‘যেদিকে শ্যামলা নারী ধান্য পায়ে নিত্য হেঁটে যায়,
ওগো সাঁই, প্রেমের মোকাম জানি মথুরায়।’

নির্মলেন্দু গুণ মনে করেন, জাকির জাফরান কৃষকুলের আনন্দ-বেদনার ছবি যে দক্ষতার সঙ্গে বাণীবদ্ধ করেছেন-যেসব স্মরণযোগ্য চিত্রকল্প তিনি রচনা করেছেন, আমরা কাছে তা অভিনব এবং আনন্দময় বলে মনে হয়েছে।

বইটিতে মুক্তিযুদ্ধ, স্বাধীনতার দীর্ঘ সংগ্রাম, ছয় দফা ও জাতির পিতা বঙ্গবন্ধুর এক অনিন্দ্য চিত্রকল্প ফুটে উঠেছে তার কাব্যভাষায়।  বইটির দাম ২৫০ টাকা।

শিশমহল
প্রকাশিত হয়েছে রকিবুল ইসলাম মুকুলের জীবনমুখী উপন্যাস ‘শিশমহল’। উপন্যাসটি প্রকাশ করেছে অনন্যা।  প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।  সমকালীন এ উপন্যাসে করোনা মহামারিকালে মানুষের মনস্তত্ত্ব, ঘরবন্দি জীবন থেকে সামাজিক অবক্ষয়, অস্থিরতা ইত্যাদি বিষয় ওঠে এসেছে।  উপন্যাসে গ্রাম থেকে শহর, শহর থেকে গ্লোবাল ভিলেজ, শেকড়ের টান, সামাজিক দায়বদ্ধতা, প্রাপ্তি-অপ্রাপ্তি থেকে শুরু করে মনোজগতে ঘটে যাওয়া দহনকালের বর্ণনা তুলে এনেছেন ঔপন্যাসিক।

প্রকৃতি ও প্রাণীর সঙ্গে বেড়ে ওঠা অধ্যাপক জয়েন উদ্দিনের। উঠানে খড়ের পুঞ্জ, গোয়ালঘরে গরু-ছাগলের লাদি থেকে ভেসে আসা গ্রামীণ সুবাস। পাশেই  শিম, শসা ও লাউয়ের মাচা, তালপুকুর, বিস্তীর্ণ ধানক্ষেতে জমে থাকা টলটলে জলে খুদে পানার সবুজের মধ্য থেকে ভুরভুর করে উঠে আসা বুদবুদ। সেখানে দলবেঁধে সাঁতার কাটে টাকি-পুঁটি ও খলসে-মলা মাছ। জয়েন উদ্দিন খেতখামারের আল ধরে হাঁটেন, ফুসফুস ভরে নেয় বিশুদ্ধ অক্সিজেন। শতবর্ষী ছাইতন গাছের গোড়ায় হেলান দিয়ে বসে স্মৃতির জাবর কাটে। জয়েন উদ্দিনের পরিবারের প্রেম-বিরহ, সংকট, উত্থান ও পতনের চেনা গল্পটা আবর্তিত হয় গ্রাম থেকে শহরে। সমাজবদলের স্বপ্নে বিভোর জয়েন উদ্দিনের চোখের সামনেই ঘটতে থাকে একের পর এক অনাকাঙ্ক্ষিত ঘটনা। চরম মানসিক অস্থিরতা, হতাশা, লোভ আর বিকৃতিতে ভরা সমাজের মানুষগুলো চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়, মেকি সভ্যতার কাচের প্রাসাদ বা শিশমহল ভেঙে খানখান হয়ে যাওয়ার দৃশ্যাবলী।

শিশমহলের কাহিনি আবর্তিত হয় একজন অধ্যাপক জয়েন উদ্দিন ও তার আশপাশের পরিবারের চিরচেনা সাদামাটা দৈনন্দিন ঘটনাগুলো নিয়ে। মধ্যবিত্ত পরিবারগুলোর টানাপোড়েনের নিখুঁত ব্যবচ্ছেদের উপন্যাস শিশমহল এরই মধ্যে পাওয়া যাচ্ছে রকমারি ডটকমসহ দেশের বই বিপণনকারী অনলাইন স্টোরগুলোতে।  ১১২ পৃষ্ঠার উপন্যাসটির মূল্য ২০০ টাকা।

মুঠো জীবনের কেরায়া ও চৈতি রাতের কাশফুল
বিজয়ের মাসে রফিকুজ্জামান রণির একসঙ্গে দুটি বই প্রকাশিত হয়েছে। এর একটি গল্পের। অন্যটি কবিতার। বইগুলো হলো ‘মুঠো জীবনের কেরায়া’ (কবিতা) ও ‘চৈতি রাতের কাশফুল’ (ছোটগল্প)। প্রকাশ করেছে অনুপ্রাণন প্রকাশন।  প্রচ্ছদ করেছেন আল নোমান।

ঢাকা/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়