ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ঢাকা উত্তরের সব ওয়ার্ডে হবে মিনি ফায়ার স্টেশন

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০২, ১৩ ডিসেম্বর ২০২০  
ঢাকা উত্তরের সব ওয়ার্ডে হবে মিনি ফায়ার স্টেশন

ঢাকা উত্তর সিটি করপোরেশনের সব ওয়ার্ডে একটি করে মিনি ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (১৩ ডিসেম্বর) সচিবালয়ে স্থানীয় সরকারমন্ত্রীর কার্যালয়ে তার সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসন। পরে সাংবাদিকদের উল্লিখিত তথ‌্য জানান মন্ত্রী।

মো. তাজুল ইসলাম বলেন, ‘রাজধানীতে অনেক এলাকায় সরু রাস্তা আছে। এসব এলাকায় অগ্নিকাণ্ড ঘটলে ফায়ার সার্ভিসের বড় গাড়ি সরু রাস্তা দিয়ে ঢুকতে পারে না। ফায়ার স্টেশনগুলো দূরে থাকায় গাড়ি ঘটনাস্থলে আসতে অনেক সময় লাগে। এতে দ্রুত অগ্নিনির্বাপণ ও ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব হয় না। তাই বিকল্প ব্যবস্থা হিসেবে মিনি ফায়ার স্টেশন স্থাপনের পরিকল্পনা করছে সরকার।’

তিনি জানান, প্রাথমিকভাবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩৬টি ওয়ার্ডে ফায়ার সার্ভিস কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত হয়েছে। এতে যে লোকবল লাগবে, তাদের বিনামূল‌্যে প্রশিক্ষণ দেবে ডেনমার্ক। মিনি স্টেশন নির্মাণের জন্য ডেনমার্ক ৮৫ শতাংশ অর্থায়ন করবে।

মিনি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং ডেনমার্কের মধ্যে সমঝোতা স্মারক (এমইউ) স্বাক্ষর হয়েছে বলেও জানান মো. তাজুল ইসলাম।

স্থানীয় সরকারমন্ত্রী জানান, বাংলাদেশে বর্জ্য থেকে বিদ‌্যুৎ উৎপাদনের বিষয়টি আলোচনায় এলে গ্রিন এনার্জি এবং বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে আগ্রহ প্রকাশ করেন ডেনমার্কের রাষ্ট্রদূত।

মন্ত্রী সাংবাদিকদের জানান, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য উত্তর সিটি করপোরেশনের একটি প্রকল্প অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত কমিটি। ঢাকা দক্ষিণ, গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে এ-সংক্রান্ত প্রকল্পের কাজ প্রক্রিয়াধীন আছে। পর্যায়ক্রমে চট্টগ্রাম, খুলনাসহ সব বিভাগীয় শহর, এমনকি প্রত্যেক জেলায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্ল্যান্ট নির্মাণের পরিকল্পনা সরকারের আছে। বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তি করা হবে। অনেক কোম্পানি চুক্তি করতে আগ্রহী।  যে কোম্পানিই আসুক প্রতিযোগিতা করে আসতে হবে। জাতীয় স্বার্থ অক্ষুণ্ন রেখেই চুক্তি করা হবে।

ডেনমার্কের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎকালে সায়েদাবাদে ফেজ-৩ ওয়াটার স্লাপাই ট্রিটমেন্ট প্ল‌্যান্ট এবং পদ্মা যশোলদিয়া প্রকল্পের কার্যক্রম নিয়ে আলোচনা হয়। এই প্রকল্পে ডেনমার্ক অর্থায়ন করছে। ঢাকা ওয়াসার অধীনে এসব প্রকল্পে ডেনমার্ক আরও বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে।

ঢাকা/আসাদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়