ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

চূড়ান্ত অনুমোদনের জন্য চলচ্চিত্র শিল্পী কল্যাণ আইন মন্ত্রিসভায়

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৮, ১৪ ডিসেম্বর ২০২০  
চূড়ান্ত অনুমোদনের জন্য চলচ্চিত্র শিল্পী কল্যাণ আইন মন্ত্রিসভায়

ফাইল ছবি

চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উঠছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন-২০২০।

চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ ও দুস্থ-অসুস্থ শিল্পীদের আর্থিক সহায়তা দেওয়ার লক্ষ‌্যে আইনটি অনুমোদন দিতে মন্ত্রিসভা উঠছে।

সোমবার (১৪ ডিসেম্বর) মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এ অনুমোদন দেওয়া হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা বৈঠকে অংশ নিবেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট পরিচালনায় একটি বোর্ড থাকবে। বোর্ডের চেয়ারম্যান হবেন তথ্যমন্ত্রী। বোর্ডে সরকার মনোনীত একজন ব্যবস্থাপনা পরিচালক থাকবেন। ট্রাস্টের একটি তহবিল থাকবে। সে তহবিল থেকে আর্থিক সহায়তা দেওয়া হবে। এটি পরিচালনার জন্য তথ্য মন্ত্রণালয় সিড মানি পাবে। এটি নির্ধারণ করবে অর্থ মন্ত্রণালয়।

ট্রাস্টের কাজ হবে চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধন, শিল্পীদের কল্যাণে বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ, অসমর্থ-অস্বচ্ছল বা পেশাগত কাজ করতে অক্ষম শিল্পীকে প্রয়োজনীয় আর্থিক সহায়তা প্রদান, দুস্থ-অস্বচ্ছল চলচ্চিত্র শিল্পীর মৃত্যু হলে তার পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া প্রভৃতি।

অস্বচ্ছল ও অক্ষম শিল্পীদের কল্যাণ ও চিকিৎসায় আর্থিক সহায়তা দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনার সাথে সামঞ্জস্য রেখে আইনটি তৈরি করা হয়েছে।

আইনের মূল লক্ষ্য হলো- চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধন, তাদের জন্য বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প গ্রহণ, অস্বচ্ছল, পেশাগত কাজে অক্ষম শিল্পীদের প্রয়োজনীয় আর্থিক সহায়তা প্রদান ও অসচ্ছল শিল্পীদের মৃত্যু হলে তাদের পরিবারকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করা।

এদিকে সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনে শিল্পী কল্যাণ ট্রাস্ট নামে আরেকটি আইন রয়েছে। যে সমস্ত চলচ্চিত্র শিল্পীরা এই আইনের আওতায় থাকবেন তারা ওই আইনের আওতায় কোনো সহায়তা পাবেন না

এর আগে গত ২৩ নভেম্বর বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন-২০২০ এর খসড়া অনুমোদন দেওয়া হয়।

আসাদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়