Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ জুলাই ২০২১ ||  শ্রাবণ ৯ ১৪২৮ ||  ১২ জিলহজ ১৪৪২

বিজিবি দিবস আজ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৯, ২০ ডিসেম্বর ২০২০   আপডেট: ১০:০১, ২০ ডিসেম্বর ২০২০
বিজিবি দিবস আজ

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এখন অত্যাধুনিক সাজে।  গত ৮ নভেম্বর রাশিয়ার তৈরি দুটি অত্যাধুনিক হেলিকপ্টার সংযোজনের মধ্য দিয়ে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এয়ার উইংয়ের যাত্রা শুরু হয়েছে।  এইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সীমান্ত সুরক্ষায় নিয়োজিত এই বাহিনীকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি অর্পিত দায়িত্ব পালনে এখন থেকে বিজিবি সদস্যরা জলে, স্থলে ও আকাশপথে বিচরণ করবেন।’

আজ বিজিবি দিবস।  দিবসটি উপলক্ষে সারাদেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।  এর অংশ হিসেবে সকাল ১০টায় বিজিবি মহাপরিচালকের বিশেষ দরবার অনুষ্ঠিত হবে।  করোনা ভাইরাসের ঝুঁকি বিবেচনায় নিয়ে ভার্চুয়াল পদ্ধতিতে এবারের বিশেষ দরবার অনুষ্ঠিত হবে।  সেখানে দেশের সকল প্রান্ত থেকে বিজিবি সদস্যরা যুক্ত থাকবেন।

দিবসের কর্মসূচি অনুযায়ী, রাজধানীর পিলখানা সদর দপ্তরে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম সকাল ৯টায় আনুষ্ঠানিকভাবে বিজিবি’র রেজিমেন্টাল পতাকা উত্তোলন করবেন এবং সকাল সোয়া ৯টায় ‘সীমান্ত গৌরব’-এ মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পণ করবেন।

দরবার শেষে অনারারী সুবেদার মেজর থেকে অনারারী সহকারী পরিচালক এবং অনারারী সহকারী পরিচালক থেকে অনারারী উপপরিচালক পদে পদোন্নতি প্রাপ্তদের র‌্যাংক ব্যাজ পরিধান, শ্রেষ্ঠ রিক্রুট প্রশিক্ষক, প্রশিক্ষণে অসাধারণ কৃতিত্ব অর্জনকারী, জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে দলগত ও ব্যক্তিগত পুরস্কার প্রদান, অপারেশনাল কার্যক্রম, চোরাচালানরোধ এবং মাদকদ্রব্য আটকের ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ কাজের জন্য পুরস্কার প্রদান করা হবে।

শ্রেষ্ঠ ব্যাটালিয়ন ও রানারআপ ব্যাটালিয়নকেও পুরস্কৃত করা হবে।  এছাড়া শ্রেষ্ঠ কোম্পানি ও বিওপি কমান্ডারদের পুরস্কার এবং মহাপরিচালকের অপারেশনাল ও প্রশাসনিক ইনসিগনিয়াসহ প্রশংসাপত্র দেওয়া হবে।

এছাড়াও দিবসটি উপলক্ষে পিলখানার সকল ইউনিটে কেক কাটা ও প্রীতিভোজের আয়োজন করা হবে।  মাগরিব নামাজের পর পিলখানার সকল মসজিদে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে মিলাদ ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে।  

শনিবার (১৯ ডিসেম্বর) বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এক বিজ্ঞপ্তিতে বিজিবি দিবসের অনুষ্ঠানে স্বাস্থ‌্যবিধি মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

ঢাকা/টিপু

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়