ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিস্ফোরক জাতীয় প্লাস্টিক-কেমিক্যাল প্রতিষ্ঠানের তালিকা প্রণয়ন শুরু

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৭, ২১ ডিসেম্বর ২০২০   আপডেট: ০৩:০৯, ২১ ডিসেম্বর ২০২০
বিস্ফোরক জাতীয় প্লাস্টিক-কেমিক্যাল প্রতিষ্ঠানের তালিকা প্রণয়ন শুরু

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আওতাধীন এলাকায় বিস্ফোরক জাতীয় প্লাস্টিক ও কেমিক্যাল ব্যবসা পরিচালনা করা প্রতিষ্ঠানগুলোর তালিকা প্রণয়নের লক্ষ্যে কাজ শুরু হয়েছে। ডিএসসিসি’র নেতৃত্বাধীন তিনটি টিম রোববার (২০ ডিসেম্বর) অঞ্চল-৪ এর বিভিন্ন এলাকায় এই জরিপ কাজ শুরু করেছে।

ডিএসসিসির অঞ্চল-৪ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. হায়দর আলী, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক ও প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিনকে প্রধান করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এবং বিস্ফোরক পরিদপ্তরসহ সরকারের আরও বিশেষ তিনটি সংস্থার প্রতিনিধিদের নিয়ে টিমগুলো গঠন করা হয়েছে। 

টিমগুলো ডিএসসিসি এলাকায় কতজন ব্যক্তি, কতোটি প্রতিষ্ঠান বিস্ফোরক দ্রব্যের ব্যবসা করে, খুচরা ও পাইকারী ব্যবসায়ীর সংখ্যা, লাইসেন্সের অবস্থা, মজুদাগারের ভৌত অবস্থা এবং সাধারণভাবে কোন ধরণের বিস্ফোরক দ্রব্যের ব্যবসা অধিকমাত্রায় হয়ে থাকে তা প্রতিবেদন আকারে মন্ত্রিপরিষদ বিভাগে দাখিল করবে। 

উল্লেখ্য যে, দক্ষিণ সিটি কর্পোরেশনের অঞ্চল ৩, ৪ ও ৫ এর আওতাভুক্ত এলাকাসমূহ ঘনবসতিপূর্ণ এবং অঞ্চল-৪ এ সবচেয়ে বেশি বিস্ফোরক ও কেমিক্যাল জাতীয় ব্যবসায়িক কার্যক্রম থাকায় উক্ত অঞ্চলে সর্বপ্রথম জরিপ কাজ পরিচালনা করা হচ্ছ। অঞ্চল-৪ এ জরিপ কাজ শেষ হওয়ার পরে অঞ্চল-৩ ও অঞ্চল-৫ এ এই জরিপ কার্যক্রম পরিচালনা করা হবে। 

আরও উল্লেখ্য যে, সরকারের শিল্প মন্ত্রণালয় পুরান ঢাকায় বিদ্যমান কেমিক্যাল গোডাউন ও প্লাস্টিক কারখানাসমূহ স্থানান্তরে ৩টি প্রকল্প বাস্তবায়ন করছে। ২০২১ সালের জুনের মধ্যে ঢাকার শ্যামপুর ও গাজীপুরের টঙ্গীতে অস্থায়ী গোডাউন নির্মাণে ২টি প্রকল্প  এবং ২০২২ সালের জুনের মধ্যে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় ‘বিসিক ইন্ডাস্ট্রিয়াল পার্ক’ নির্মাণে আরও একটি প্রকল্প বাস্তবায়ন করেছে। শিল্প মন্ত্রণালয় পুরান ঢাকার বিদ্যমান কেমিক্যাল গোডাউন ও প্লাস্টিক কারখানাসমূহ স্থায়ীভাবে স্থানান্তর করতে এ সকল উদ্যোগ বাস্তবায়ন করছে।

আসাদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়