Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হতে পারে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৩, ২৪ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৪:৩৬, ২৪ ডিসেম্বর ২০২০
আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হতে পারে

বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী (ফাইল ছবি)

করোনার দ্বিতীয় ধাপ ও নতুন রূপ গভীরভাবে পর্যবেক্ষণ করছে সরকার। প্রয়োজন হলে যেকোনো সময়ে সব রুটে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দেওয়া হতে পারে। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা মহড়া অনুষ্ঠানে  বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী এই তথ‌্য জানিয়েছেন। 

প্রতিমন্ত্রী বলেন, ‘বেসামরিক বিমান পরিবহন, স্বাস্থ্য, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় সমন্বিতভাবে করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত এভাবেই বিমান চলাচল অব্যাহত থাকবে।’

মাহবুব আলী আরও জানান, সম্প্রতি যুক্তরাজ্য থেকে নতুন ধরনের করোনা ছড়িয়ে পড়ায় সে দেশ থেকে আগত যাত্রীদের বিশেষভাবে পর্যবেক্ষণে রাখা হচ্ছে। কাউকে সন্দেহ হলে তার পিসিআর ল্যাব টেস্ট করা হবে। করোনা আক্রান্তদের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। প্রয়োজন হলে আরও ব্যবস্থা করা হবে। আর বিদেশ ফেরত যারা হোম কোয়ারেন্টাইনে থাকবে তাদের ব্যাপারে স্থানীয় প্রশাসনকে অবগত করা হবে। বিদেশফেরত সব যাত্রীর পিসিআর টেস্ট নেগেটিভ রিপোর্ট আনা বাধ্যতামূলক করা হয়েছে বলেও তিনি জানান।

বিমানবন্দরের নিরাপত্তা প্রসঙ্গে  প্রতিমন্ত্রী বলেন, আধুনিক সেবা ও আন্তর্জাতিক মানের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। বিমানবন্দরের নিরাপত্তা বিঘ্নিতকারীদের ছাড় দেওয়া হবে না। প্রতিযোগিতার বাজারে সক্ষমতার প্রমাণ দিতে যাত্রী হয়রানি বন্ধেরও আহ্বান জানান প্রতিমন্ত্রী।

এ সময় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, ‘কানাডা, লন্ডনসহ বিভিন্ন রুটে বিমান চলাচল শুরু হতে যাচ্ছে। সেক্ষেত্রে বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা আন্তর্জাতিক মানের হওয়া জরুরি। যা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রয়েছে।’

এর আগে, ৪০ মিনিটব্যাপী বিমানবন্দরের নিরাপত্তা মহড়া অনুষ্ঠিত হয়। যেখানে দুবাইগামী একটি বিমানের ভেতরের থেকে বিস্ফোরক দ্রব্য উদ্ধার করে তা নিষ্ক্রিয় করার আয়োজন করা হয়। 

এতে বাংলাদেশ বিমানবাহিনী, সেনাবাহিনী, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ও ঢাকা মেট্রো পলিটন পুলিশ (ডিএমপি) ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চৌকস কর্মকর্তারা অংশ নেন।

ঢাকা/হাসান/এনই

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়