Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৭ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৮ ||  ২০ রবিউস সানি ১৪৪৩

‘জনসচেতনতায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সংবাদমাধ্যম’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৬, ২৪ ডিসেম্বর ২০২০  
‘জনসচেতনতায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সংবাদমাধ্যম’

জনগণকে সচেতন করার ক্ষেত্রে সংবাদমাধ্যম সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে মন্তব্য করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

তিনি বলেন, ‘সচেতনতা তৈরির কাজটি কোনোভাবেই মিডিয়া ছাড়া সম্ভব নয়। আমরা মন্ত্রণালয় থেকে একদম উপজেলা পর্যন্ত মিটিং করেছি, দরকার হলে আবার করব, কিন্তু এনজিও, সিএসও এবং মিডিয়া এরাই হলো মূল চালিকাশক্তি। তাদের মাধ্যমে আমরা জনগণকে অভিবাসন বিষয়ে সচেতন করতে পারব।’

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) ব্র্যাক সেন্টারে ‘মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের উদ্দেশে মন্ত্রী বলেন, ‘আমি বিশ্বাস করি, আপনারা ভুল তথ্য ইচ্ছাকৃতভাবে পরিবেশন করেন না। আরও দায়িত্বশীল হয়ে সংবাদ পরিবেশনের অনুরোধ জানাই। সংবাদের মাধ্যমে ভুল তথ্য চলে গেলে তার পরিণতি ভয়াবহ হয়।’

অভিবাসন খাত নিয়ে মানসম্পন্ন সাংবাদিকতার ধারা অব্যাহত রাখার পাশাপাশি আরও বেশি সংবাদ পরিবেশনের জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের হেড অব কো-অপারেশন মাউরিজিও কিয়ান, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) বাংলাদেশের চিফ অব মিশন গিওরগি গিগাওরি, ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, সিনিয়র ডিরেক্টর কেএমএম মোর্শেদ এবং মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান উপস্থিত ছিলেন। 

এ বছর সাংবাদিকতার মাধ্যমে বাংলাদেশের অভিবাসন খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ‘মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ পেয়েছেন ১৩ জন সাংবাদিক এবং একটি প্রতিষ্ঠান।

অভিবাসন খাতে সাংবাদিকতাকে স্বীকৃতি দিতে ২০১৫ সালে ব্র্যাক এ পুরস্কার প্রবর্তন করে। এ বছর পঞ্চমবারের মতো এ পুরস্কার দেওয়া হলো। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে আইওএম বাংলাদেশ এবং ব্র্যাকের অংশীদারত্বের ভিত্তিতে বাস্তবায়নকৃত ‘প্রত্যাশা’ প্রকল্প থেকে এবার এ পুরস্কার দেওয়া হলো। 

এ বছরের ১০ জানুয়ারি গণমাধ্যম ও ব্র্যাকের ওয়েবসাইটে মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৯ এর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সাংবাদিকদের পাওয়া প্রতিবেদনগুলো মূল্যায়ন করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি এবং সাংবাদিকতার শিক্ষকদের সমন্বয়ে গঠিত একটি জুরি বোর্ড। জুরি বোর্ডের সদস্য ছিলেন—ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস,  প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের উপ-সচিব শেখ মোহাম্মদ রেফাত আলী, রাহনুমা সালাম খান এবং নিউজ২৪ টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক শাহনাজ মুন্নি।

সংবাদপত্র (জাতীয়) বিভাগে ইংরেজি দৈনিক নিউ এইজের ওয়াসিম উদ্দিন ভূঁইয়া প্রথম স্থান অধিকার করেন। দৈনিক প্রথম আলোর মো. মহিউদ্দিন দ্বিতীয় ও দ্য ফিন‌্যান্সিয়াল এক্সপ্রেসের আরাফাত আরা তৃতীয় স্থান অধিকার করেন। সংবাদপত্র (আঞ্চলিক) ক্যাটাগরিতে বিজয়ীরা হলেন— সিলেটের দৈনিক জালালাবাদের আবু তাহের মো. তুরাব (প্রথম), দৈনিক চট্টগ্রাম প্রতিদিনের ফারুক মুনির (নুর ইসলাম) (দ্বিতীয়) এবং দৈনিক ফেনীর সময়ের মো. এমদাদ উল্লাহ (তৃতীয়)।

টেলিভিশন বিভাগে ডিবিসি টেলিভিশনের সাবিনা ইয়াসমিন (সাবিনা পুঁথি) প্রথম স্থান অধিকার করেন। যমুনা টিভির সালাউদ্দিন আহমেদ (আহমেদ রেজা) দ্বিতীয় এবং নিউজ২৪ টিভির আশিকুর রহমান (শ্রাবন) তৃতীয় স্থান অধিকার করেন। রেডিও বিভাগে একমাত্র বিজয়ী বাংলাদেশ বেতারের মো. মোস্তাফিজুর রহমান।

অনলাইন সংবাদপত্র বিভাগে প্রথম পুরস্কার জিতেছেন প্রথম আলো অনলাইনের মানসুরা হোসাইন। দ্বিতীয় স্থান অধিকার করেছেন তুরস্কভিত্তিক সংবাদ সংস্থা আনাদুলু এজেন্সির ফ্রিল্যান্স রিপোর্টার কামরুজ্জামান এবং তৃতীয় হয়েছেন বাংলা ট্রিবিউনের সাদ্দিফ সোহরাব।

সাংবাদিকদের পাশাপাশি অভিবাসন খাতে অবদান রাখার প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দিতে এ বছর সংবাদমাধ্যম প্রতিষ্ঠান বিভাগে পুরস্কার চালু করা হয়। সংবাদমাধ্যম প্রতিষ্ঠান বিভাগে একমাত্র পুরস্কারটি পেয়েছে অনলাইন সংবাদমাধ্যম প্রবাস কথা।

প্রত্যেক বিজীয় পুরস্কার হিসেবে একটি ক্রেস্ট, সনদ এবং পুরস্কারের অর্থমূল্যের চেক গ্রহণ করেন।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়