ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২০২০ সাল: জাতীয় সংসদে পাস হয় বিভিন্ন গুরুত্বপূর্ণ আইন

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৩, ২৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৮:১৪, ২৭ ডিসেম্বর ২০২০
২০২০ সাল: জাতীয় সংসদে পাস হয় বিভিন্ন গুরুত্বপূর্ণ আইন

বিদায় নিচ্ছে ২০২০ সাল। করোনা মহামারিতে অনেক প্রাণহানি, আর্থিক ক্ষতি ও ভোগান্তি হলেও ২০২০ সালে নানা অর্জনও রয়েছে। এ বছরে জাতীয় সংসদে বিভিন্ন গুরুত্বপূর্ণ আইন পাস হয়েছে।

নারী ও শিশু নির্যাতন দমন আইন পাস: ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিল-২০২০ জাতীয় সংসদে পাস হয়েছে। গত ১৭ নভেম্বর মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বিলটি পাসের প্রস্তাব করলে কণ্ঠভোটে তা পাস হয়।

এর আগে গত ৮ নভেম্বর জাতীয় সংসদে প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিল-২০২০’ উত্থাপন করেন। পরীক্ষা-নিরীক্ষা শেষে এক সপ্তাহের মধ্যে সংসদে প্রতিবেদন জমা দেওয়ার জন্য সেটি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। তার আগে গত ২৫ অক্টোবর নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধিত) আইন, ২০২০ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। এরও আগে ১২ অক্টোবর মন্ত্রিসভায় এটি অনুমোদন দেওয়া হয়। ১৩ অক্টোবর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ, ২০২০’ জারি করেন।

মন্ট্রিল কনভেনশন বিল: ১৯ নভেম্বর সংসদে আকাশ পথে পরিবহন (মন্ট্রিল কনভেনশন) বিল  পাস হয়।

সামুদ্রিক মৎস্য (মেরিন ফিসারিজ) বিল এবং মৎস্য ও মৎস্যপণ্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ বিল: ১৬ নভেম্বর জাতীয় সংসদে সামুদ্রিক মৎস্য (মেরিন ফিসারিজ) এবং মৎস্য ও মৎস্যপণ্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ বিল পাস হয়।

প্রথম বিলে বাংলাদেশের সামুদ্রিক জলসীমায় মৎস্য আহরণ সম্পর্কিত যুগোপযোগী ও কার্যকর বিধান রাখা হয়েছে। বিলের বিধান লঙ্ঘনজনিত বিভিন্ন অপরাধের জন্য সর্বোচ্চ ২৫ লাখ টাকা থেকে বিভিন্ন অঙ্কের অর্থ জরিমানা এবং বিভিন্ন মেয়াদে কাররাদণ্ডের বিধান করা হয়েছে।

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল: ১৮ নভেম্বর সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল, কোম্পানি বিধি ও সংশোধন বিল এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) বিল পাস হয়।

কোম্পানি (দ্বিতীয় সংশোধন) বিল: ১৮ নভেম্বর একক ব্যক্তির কোম্পানি খোলার সুযোগ রেখে জাতীয় সংসদে কোম্পানি (দ্বিতীয় সংশোধন) বিল-২০২০ পাস হয়েছে। এর ফলে এক ব্যক্তি কোম্পানির পরিশোধিত শেয়ার মূলধন হবে অন্যূন ২৫ লাখ টাকা এবং অনধিক ৫ কোটি টাকা। অব্যবহিত পূর্ববর্তী অর্থবছরের বার্ষিক টার্নওভার অন্যূন ১ কোটি টাকা এবং ৫০ কোটি টাকা হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ বিল: ৯ সেপ্টেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় কিশোরগঞ্জ বিল এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল বিল পাস হয়।

আদালতে তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল: ৮ জুলাই আদালতে মামলা পরিচালনায় পক্ষগণের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার লক্ষ্যে তথ্য-প্রযুক্তি ব্যবহারের ক্ষমতা প্রদানের সুনির্দিষ্ট বিধান রেখে আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল পাস হয়েছে।

বাংলাদেশ ব্যাংক (সংশোধন) বিল: ৯ জুলাই বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কর্মকালের বয়সসীমা ৬৫ থেকে ৬৭ বছর করার বিধান রেখে বাংলাদেশ ব্যাংক (সংশোধন) বিল পাস হয়েছে। বিলে বাংলাদেশ ব্যাংক আদেশ অধ্যাদেশে উল্লেখিত ব্যাংকের গভর্নরের কার্যকালের বয়সসীমা ৬৫ বছরের স্থলে ৬৭ বছর করার বিধান করা হয়েছে। পাশাপাশি বিদ্যমান অধ্যাদেশটি রহিত করা হয়।

বাজেট পাস: জাতীয় সংসদে ২০২০-২০২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পাস করা হয়। বাজেটে মোট রাজস্ব আয় ধরা হয় ৩ লাখ ৬৮ হাজার কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে আয় ধরা হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা এবং এনবিআর-বহির্ভূত সূত্র থেকে কর রাজস্ব ধরা হয়েছে ১৫ হাজার কোটি টাকা। কর-বহির্ভূত খাত থেকে রাজস্ব আয় ধরা হয়েছে ৩৩ হাজার কোটি টাকা। বাজেটে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৮.২ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এছাড়া, বাজেটে মূল্যস্ফীতি ৫.৪ শতাংশ নির্ধারণ করা হয়।

সংক্ষিপ্ততম সংসদ অধিবেশন: ১৮ এপ্রিল করোনা পরিস্থিতিতে সারা দেশে অচলাবস্থার মধ্যে সংবিধানের নিয়ম রক্ষায় দেশের ইতিহাসে সবচেয়ে কম সময়ের সংসদ অধিবেশন হয়েছে। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গত ১৮ এপ্রিল বিকেল ৫টায় সংসদের সপ্তম অধিবেশন শুরু হয়। চলে দেড় ঘণ্টার একটু কম সময়। করোনাভাইরাসে প্রাণ হারানোসহ সাম্প্রতিক সময়ে মারা যাওয়া গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য জাতীয় সংসদে শোক প্রস্তাব উত্থাপনের পর দাঁড়িয়ে নীরবতা পালন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংসদ সদস্যরা।

অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ কার্যদিবসের মধ্যে আবার সংসদ বসার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় জাতীয় সংসদে বসে নিয়ম রক্ষার অধিবেশন।

মুজিববর্ষ উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশন: ৮ নভেম্বর মুজিববর্ষ উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশন শুরু হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২১ অক্টোবর এ অধিবেশন আহ্বান করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ এই অধিবেশন আহ্বান করা হয়। মার্চ মাসে অধিবেশনটি হওয়ার কথা থাকলেও করোনার কারণে তখন তা স্থগিত করা হয়।

সংসদ প্লাজায় জানাজা ছাড়াই শেষ ঠিকানায় ৫ এমপি: এ বছরের আটজন সংসদ সদস্য মারা গেছেন। করোনাভাইরাসের কারণে ৫ জনের জানাজা সংসদ প্লাজায় হয়নি। ২ এপ্রিল সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ (পাবনা-৪), ৬ মে হাবিবুর রহমান মোল্লা (ঢাকা-৫) মারা যান। করোনায় আক্রান্ত হয়ে ১৩ জুন সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম (সিরাজগঞ্জ-১), ১০ জুলাই সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন (ঢাকা-১৮) ও ২৭ জুলাই ইসরাফিল আলম (নওগাঁ-৬) মারা যান। এর আগে ১০ জানুয়ারি আওয়ামী লীগের সংসদ সদস্য মোজাম্মেল হোসেন (বাগেরহাট-৪), ১৮ জানুয়ারি আব্দুল মান্নান (বগুড়া-১), ২১ জানুয়ারি ইসমাত আরা সাদেক (যশোর-৬) ইন্তোকাল করেন।

সংসদের নিয়ম অনুযায়ী সংসদ ভবন চত্বরে সাবেক ও বর্তমান সংসদ সদস্যদের জানাজা হয়। গত জানুয়ারির পর মারা যাওয়া কোনো সংসদ সদস্যের রীতি অনুযায়ী সংসদ ভবন চত্বরে জানাজা হয়নি। বর্তমান সংসদ সদস্য মারা গেলে সংসদ চত্বরে জানাজায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার ছাড়াও নিজ নিজ দলের পক্ষ থেকে মরদেহে শ্রদ্ধা জানানো হয়। বীর মুক্তিযোদ্ধা হলে দেওয়া হয় গার্ড অব অনার। জানাজায় সহকর্মীরা ছাড়াও সংসদে কর্মরত ও আশপাশের এলাকার বাসিন্দারা অংশ নেন। করোনার কারণে পাঁচজন এমপির জানাজা সংসদ প্লাজায় হয়নি।

ঢাকা/আসাদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়