ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

উচ্ছেদ অভিযানের খরচ দায়ী ব্যক্তি-প্রতিষ্ঠানের কাছ থেকে নেওয়ার সুপারিশ

সংসদ প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ২৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৭:০১, ২৭ ডিসেম্বর ২০২০
উচ্ছেদ অভিযানের খরচ দায়ী ব্যক্তি-প্রতিষ্ঠানের কাছ থেকে নেওয়ার  সুপারিশ

নদী রক্ষা কমিশন ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-এর উচ্ছেদ অভিযানের খরচের টাকা সংশ্লিষ্ট ব্যক্তি-প্রতিষ্ঠানের কাছ থেকে আদায়ের সুপারিশ করা হয়েছে।  বুধবার (২৭ ডিসেম্বর) জাতীয় সংসদ ভবনে ‘নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ২৬তম বৈঠকে এই সুপারিশ  করা হয়। 

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তমের  সভাপতিত্ব  আরও উপস্থিত ছিলেন কমিটির সদস্য নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শাজাহান খান, রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, এস এম শাহজাদা ও মো. আছলাম হোসেন সওদাগর। 

বৈঠকে বুড়িগঙ্গা নদীর তলদেশে জমাটবাঁধা পলিথিন অপসারণের বিষয়ে গুরুত্বারোপ করা হয়। গ্রেভ ড্রেজার সংগ্রহ করে জরুরি ভিত্তিতে এই কার্যক্রম শুরু করার জন্য মন্ত্রণালয়কে কমিটি সুপারিশ করে কমিটি । 

এই সময় নদীরক্ষা কমিশনের চেয়ারম্যান ৮টি বিভাগের ৬৪টি জেলার নদীগুলো সরেজমিনে পরিদর্শন করে তার বাস্তব অবস্থা কমিটিতে উপস্থাপন করেন।  তিনি জানান, এই পর্যন্ত১৯ হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।  

বৈঠকে নদীর সীমানার মধ্যে সরকারি-বেসরকারি কোনো সংস্থার কাছে জমি বরাদ্দ-লিজ না দেওয়ার বিষয়ে কমিটি গুরুত্বারোপ করে। এছাড়া, নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদের কাজে সহযোগিতা করার জন্য হাইকোর্ট ডিভিশন যেন নদী দখলদারদের আপিল দ্রুত নিষ্পত্তি করেন, সে বিষয়ে নদী রক্ষা কমিশনকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ারও সুপারিশ করা হয়।  

বিআইডব্লিউটিএ-এর অনুমতি ছাড়া ড্রেজিং না করার বিষয়েও সিদ্ধান্ত নেয় কমিটি।  

ঢাকা/আসাদ/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়