Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪৩

‘ড্রেনেজ ব্যবস্থা কেন উন্নত দেশের মতো হতে পারে না’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৬, ৩১ ডিসেম্বর ২০২০  
‘ড্রেনেজ ব্যবস্থা কেন উন্নত দেশের মতো হতে পারে না’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন,
‘উন্নত বিশ্বের বিভিন্ন দেশে ড্রেনেজ ব্যবস্থা ও ব্যবস্থাপনাকে বাংলাদেশের জন‌্য উদাহরণ হিসেবে তুলে ধরা হয়। বাংলাদেশের ড্রেনেজ ব্যবস্থা কেন সেসব দেশের মতো হতে পারে না?’

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে তিনি সংশ্লিষ্টদের এ প্রশ্ন করেন। রাজধানীর জলাবদ্ধতা নিরসনে বৃষ্টির পানি নিষ্কাশনের দায়িত্ব ঢাকা ওয়াসার কাছে থেকে দুই সিটি করপোরেশনের কাছে হস্তান্তরের লক্ষ‌্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।

তাজুল ইসলাম বলেন, ‘আমরা তো সিঙ্গাপুরকে দেখি, হংকংকে দেখি, চায়নাকে দেখি। ইউরোপের অনেক দেশের উদাহরণ দেই। কেন ঢাকা শহর সেরকম হতে পারবে না? ঢাকায় নাগরিক সেবা বাড়াতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এক-এক করে তা বাস্তবায়ন করা হচ্ছে। একটা সময় সিঙ্গাপুর বা উন্নত বিশ্ব নয়, ঢাকা শহরের সৌন্দর্য নিয়ে উদাহরণ দিতে পারবেন দেশের জনগণ। সবাই মিলে কাজ করতে হবে। অন্যান্য প্রতিষ্ঠানকেও কাজ করতে হবে। এই দায়িত্ব মেয়রদের নিতে হবে। মানুষকে সচেতন করতে হবে।’

এ সময় ওয়াসার কাছ থেকে ঢাকার ২৬টি খালের দায়িত্বও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কাছে হস্তান্তর করা হয়। মন্ত্রী জানান, খাল পরিষ্কার ও ব্যবস্থাপনার জন‌্য ওয়াসার কাছে থাকা জনবল ও যন্ত্রপাতি সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হবে।

অনুষ্ঠানে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘ডিএনসিসি এলাকার খালগুলো অবৈধ দখল থেকে উদ্ধার করে পাড় বাঁধাই করা হবে। খালের পাশে গড়ে তোলা হবে ওয়াকওয়ে। পাড়ে লাগানো হবে গাছ।’

ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপস জানান, তিনি আগামী মার্চের মধ্যে ডিএসসিসি এলাকার পাঁচটি খাল উদ্ধার এবং পরিষ্কারের উদ্যোগ নিয়েছেন। জুন মাসের মধ্যে দক্ষিণ সিটির ১১টি খাল পরিষ্কার করা হবে।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা ও ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রণালয়, দুই সিটি করপোরেশন এবং ঢাকার ওয়াসার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকা/এসআই/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়