Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১৩ ১৪২৮ ||  ১৯ সফর ১৪৪৩

বন্ধ ৬ চিনিকল খুলে দেওয়ার দাবি

নিজস্ব প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৮, ১ জানুয়ারি ২০২১   আপডেট: ১৫:২৭, ১ জানুয়ারি ২০২১
বন্ধ ৬ চিনিকল খুলে দেওয়ার দাবি

বন্ধ হওয়া রাষ্ট্রীয় ঐতিহ্যবাহী ৬টি চিনিকল খুলে দেওয়ার দাবি জানিয়েছেন ফরিদপুর চিনিকল পরিবার।

শুক্রবার (১ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানান তারা। মানববন্ধনে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতির সভাপতি খুরশীদ আলম খসরু, মো. টিপু, সরোয়ার সুমন, সুজন, উজ্জ্বল প্রমুখ বক্তব্য রাখেন।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমানে ১৫ চিনিকলের মধ্যে ৬টি বন্ধ করে দেওয়া হয়েছে। চাষিরা লাখ লাখ হেক্টর আখ চাষ করেছেন। চিনিকল বন্ধ হওয়ায় তাদের মধ্যে আজ আহাজারি। কৃষকেরা কোথায় যাবে? খেতের আখ খেতেই শুকিয়ে যাচ্ছে। তাদের ঘরে খাবার নেই। না খেয়ে আছে। ছেলেমেয়েদের স্কুলের বেতন দিতে পারছে না। পড়ালেখা বন্ধ হয়ে যাচ্ছে।

তারা বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান চিনিকলগুলো রাষ্ট্রায়ত্ত করেন। তার কন্যা হিসেবে প্রধানমন্ত্রী আপনি সেগুলো রক্ষা করুন। আপনি আমাদের মা, আমাদের দিকে একটু তাকান।’ 

বক্তারা বলেন, ‘দেশে বর্ষবরণ চলছে। সেখানেও মিষ্টি জাতীয় খাবার দিয়ে বরণ করা হচ্ছে। অধিকাংশ খাবারেও চিনির ব্যবহার করতে হয়। চিনিকল বাঁচলে শ্রমিক, কৃষক বাঁচবে। আমরা রুটি-রুজির জন্য এখানে এসেছি। চিনিকলগুলো বন্ধ না করে চালু রাখুন, আমাদের বাঁচতে দিন।’

মানববন্ধন থেকে চাকরিরত ও অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের ও আখ চাষিদের পাওনা পরিশোধের দাবি জানানো হয়।

লোকসানের বোঝা কমাতে কুষ্টিয়া, পাবনা, পঞ্চগড়, শ্যামপুর (রংপুর), রংপুর ও সেতাবগঞ্জ (দিনাজপুর) চিনিকল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প কর্পোরেশন (বিএসএফআইসি)। আপাতত এসব চিনিকলে চলতি ২০২০–২১ অর্থবছরের আখমাড়াই বন্ধ করা হয়েছে। 

মামুন/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ