Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪৩

ঢামেক হাসপাতালে আগুনের সূত্রপাত হয় যেভাবে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৯, ৭ জানুয়ারি ২০২১  
ঢামেক হাসপাতালে আগুনের সূত্রপাত হয় যেভাবে

ঢাকা মেডিক‌্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের পুরনো ভবনের চতুর্থ তলায় সিগারেট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। জ্বলন্ত সিগারেট ভবনের কার্নিশে জমে থাকা ময়লায় পড়লে সেখানে আগুন লাগে।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) দুপুরে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ঘেঁষা কার্নিশে রোগীদের ব্যবহৃত কাপড়, বিস্কুটের প্যাকেট, পানির বোতল প্রভৃতি পড়ে আছে। সেখান থেকে ধোঁয়া বের হচ্ছিল। ফায়ার সার্ভিসের কর্মীরা পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করছিলেন।

ফায়ার সার্ভিসের সহকারী উপ-পরিচালক মোহাম্মদ সালেহউদ্দিন গণমাধ্যমকে বলেন, ‘ধারণা করা হচ্ছে, ওপর তলায় কেউ সিগারেট খেয়ে নিচে ফেলে দিয়েছেন। এতে সেখানে আগুন ধরে ও ধোঁয়া বের হতে থাকে। দ্রুত ব্যবস্থা নেওয়ায় আগুন আইসিইউ পর্যন্ত পৌঁছায়নি। তবে বাইরে থেকে সেখানে ধোঁয়া প্রবেশ করে।’

ঢাকা মেডিক‌্যাল কলেজ হাসপাতালের বিভিন্ন ভবনের কার্নিশ ও খোলা জায়গায় বছরের পর বছর ধরে রোগী ও তাদের স্বজনদের অব্যবহৃত বিভিন্ন জিনিসপত্র ফেলা হয়। এর আগেও এসব জায়গায় তিন বার আগুন লেগেছিল।

বৃহস্পতিবার আইসিইউ-তে ধোঁয়া প্রবেশ করায় সেখানে চিকিৎসাধীন রোগী ও তাদের স্বজনদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকেই নিরাপদ গন্তব্যে যাওয়ার চেষ্টা করেন। তবে আগুন অল্প সময়ের মধ্যে নিয়ন্ত্রণে আসায় কেউ হতাহত হননি।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক গণমাধ্যমকে জানান, এ ঘটনায় তদন্ত কমিটি করা হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘হাসপাতালের বিভিন্ন জায়গায় অব্যবহৃত জিনিসপত্র পড়ে থাকতে পারে। সেগুলো কীভাবে দ্রুত পরিষ্কার করা যায়, সে বিষয়ে আমরা কাজ করব।’

বৃহস্পতিবার দুপুর ১টা ৪৮ মিনিটে ঢামেক হাসপাতালের পুরনো ভবনের চতুর্থ তলায় অগ্নিকাণ্ড ঘটে। দ্রুত সে আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

মাকসুদ/সাইফুল/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়