ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘লিঙ্গবৈষম্য নিরসনে দেড় লাখ কোটি টাকার বাজেট বাস্তবায়ন হচ্ছে’

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৯, ১২ জানুয়ারি ২০২১   আপডেট: ২২:২৭, ১২ জানুয়ারি ২০২১
‘লিঙ্গবৈষম্য নিরসনে দেড় লাখ কোটি টাকার বাজেট বাস্তবায়ন হচ্ছে’

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা (ফাইল ফটো)

সরকার লিঙ্গবৈষম্য নিরসনে ৪৩টি মন্ত্রণালয়ের মাধ্যমে ১ লাখ ৬১ হাজার কোটি টাকার বাজেট বাস্তবায়ন করছে বলে জানিয়েছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

মঙ্গলবার (১২ জানুয়ারি) রাজধানীর শিশু একাডেমি মিলনায়তনে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ‌্য জানান।

স্ট্রেনদেনিং জেন্ডার রেসপনসিভ বাজেটিং প্রকল্পের আওতায় ‘নারী উন্নয়ন নীতি’ বাস্তবায়নের জন্য জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়নে উইমেন ইন ডেভেলপমেন্ট (উইড) ফোকাল পয়েন্ট কর্মকর্তাদের নিয়ে এ সভার আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, ‘জেন্ডার রেসপনসিভ বাজেটের মূল লক্ষ্য—বৈষম্য হ্রাস ও সুযোগের সমতা সৃষ্টি। এর মাধ্যমে নারী-পুরুষের বৈষম্য দূর করে একটি সমতাপূর্ণ সমাজ ও রাষ্ট্র গড়ে তোলার ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় ১৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান পঞ্চম। এছাড়া, এশিয়াতে শীর্ষে অবস্থান করছে বাংলাদেশে। ভারতের অবস্থান ১১২তম। আমেরিকা, জাপান, চীনসহ অনেক শিল্পোন্নত দেশ বাংলাদেশের পেছনে।’

জেন্ডার বাজেট বৃদ্ধির হার তুলে ধরে তিনি জানান, ২০০৯-১০ অর্থবছরে বাজেট ছিল ২৭ হাজার ২৪৮ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরে বাজেট ১ লাখ ৬১ হাজার ২৪৭ কোটি টাকা, যা মোট বাজেটের ৩০.৮২ শতাংশ এবং জিডিপির ৫.৫৬ শতাংশ। গত ১০ বছরে বরাদ্দ বেড়েছে ৫ গুণ, মন্ত্রণালয় বেড়েছে ৩৯টি।

তিনি বলেন, ‘জেন্ডার বাজেটের যথাযথ বাস্তবায়নের মাধ্যমে নারীর রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক ক্ষমতায়ন, প্রাথমিক ও মাধ্যমিকে জেন্ডার সমতা, শিশু ও মাতৃমৃত্যু হ্রাস, স্বাস্থ্য ও টিকাদানের ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি হয়েছে।’

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তারের সভাপতিত্বে সভায় ৪৩টি মন্ত্রণালয়ের ফোকাল পয়েন্ট কর্মকর্তারা উপস্থিত ছিল। সভায় ফোকাল পয়েন্ট কর্মকর্তারা নারী উন্নয়নে গৃহীত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রকল্প ও নারী উন্নয়ন নীতি বাস্তবায়নে জাতীয় কর্মপরিকল্পনা হালনাগাদের অগ্রগতি তুলে ধরেন।

ঢাকা/আসাদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়