ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পরিবেশ অধিদপ্তর ও সংশ্লিষ্ট সংস্থাগুলোর সক্ষমতা বাড়াতে প্রকল্প

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১০, ১৪ জানুয়ারি ২০২১  
পরিবেশ অধিদপ্তর ও সংশ্লিষ্ট সংস্থাগুলোর সক্ষমতা বাড়াতে প্রকল্প

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন (ফাইল ফটো)

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন জানিয়েছেন, সার্বিক পরিবেশের মান উন্নয়নে বিশ্বব্যাংকের সহায়তায় ‘বাংলাদেশ এনভায়রনমেন্টাল সাস্টেইনিবিলিটি অ্যান্ড ট্রান্সফরমেশন (বেস্ট)’ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পটি পরিবেশ অধিদপ্তর ও সংশ্লিষ্ট সংস্থাগুলোর সক্ষমতা বাড়াতে সহায়তা করবে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে প্রকল্পটির প্রস্তুতিবিষয়ক উদ্বোধনী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ‌্য জানান।

পরিবেশমন্ত্রী জানান, ‘বাংলাদেশ এনভায়রনমেন্টাল সাস্টেইনিবিলিটি অ্যান্ড ট্রান্সফরমেশন (বেস্ট)’ শীর্ষক বৃহৎ ট্রান্সফরমেশনাল প্রকল্প নেওয়া হচ্ছে। প্রকল্পটি দেশের বায়ু ও পানির মান এবং বর্জ্য ব্যবস্থাপনাসহ সার্বিক পরিবেশ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ প্রকল্প পরিবেশ অধিদপ্তর এবং অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাগুলোর সক্ষমতা বাড়াতেও সহায়তা করবে। প্রকল্পের কর্মকাণ্ড জলবায়ু সংবেদনশীল হবে এবং জলবায়ু পরিবর্তনের অভিযোজন ও প্রশমনে সহায়ক হবে। প্রকল্পটি সমন্বিত পদ্ধতিতে পরিবেশদূষণ সমস্যার সমাধান করবে।.

প্রয়োজন অনুযায়ী প্রকল্প ব্যয় ২৫০ থেকে ৬০০ মিলিয়ন মার্কিন ডলার বা ২ হাজার ৫০০ থেকে ৫ হাজার কোটি টাকা হতে পারে বলে জানানো হয়েছে।

কর্মশালায় উপস্থিত ছিলেন—পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসান, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মরন কুমার চক্রবর্তী প্রমুখ।

ঢাকা/হাসিবুল/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়