Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৭ ১৪২৭ ||  ১৭ রজব ১৪৪২

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ২ পিয়ার ভাঙা হচ্ছে  

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৬, ১৭ জানুয়ারি ২০২১   আপডেট: ১৯:০১, ১৭ জানুয়ারি ২০২১
পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ২ পিয়ার ভাঙা হচ্ছে  

পদ্মা সেতুর দুই প্রান্তে রেল ভায়াডাক্টের পিয়ারের নকশা জটিলতার নিরসনের উদ‌্যোগ নেওয়া হয়েছে। ভাঙা পড়ছে সেতুর রেল সংযোগ প্রকল্পের মাওয়া প্রান্তের দুটি পিয়ার। ইতোমধ‌্যে সংশোধিত নকশা রেল মন্ত্রণালয়ের পক্ষ থেকে সেতু মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে।

পদ্মা রেল সংযোগ প্রকল্পের পরিচালক গোলাম ফখরুদ্দিন বলেন, ‘আমাদের কন্ট্রাক্টর ড্রইংটা দিয়েছেন। এখন তাদের অভিমতের ওপর বাকি বিষয় নির্ভর করছে। বিস্তারিত ডিজাইন এখনো পাইনি।’

এরইমধ্যে মাওয়া অংশে ভায়াডাক্টের ১৪ ও ১৫ নম্বর পিয়ার  ভাঙার প্রস্তুতি নেওয়া হয়েছে। পিয়ার দুটির নিচ থেকে মাটি সরিয়ে নেওয়া হয়েছে। সংশোাধিত নকশায় সেতু মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদন পাওয়ার পরই ভাঙার কাজ শুরু হবে। 

প্রসঙ্গত, নকশা জটিলতার বিষয়টি সামনে আসে গত বছরের জুলাই মাসে। সড়ক থেকে সেতুতে গাড়ি ও ট্রেন ওঠার জন্য যে ভায়াডাক্ট নির্মাণ করা হচ্ছে, সেখানে সেতুর দুই প্রান্তে রেলের দুটি করে ৪টি পিয়ারে ত্রুটি পাওয়া যায়। আন্তর্জাতিক মান অনুযায়ী রেলের পিয়ারগুলোর নিচ দিয়ে সেতুতে গাড়ি উঠতে হলে পিয়ারে যে ১৫ দশমিক ৫ মিটার উচ্চতা ও ৫ দশমিক ৮ মিটার প্রস্থ থাকা দরকার, তা নেই। বিষয়টি জানার পরই ত্রুটিপূর্ণ এলাকায় রেলের কাজ বন্ধ করে দেওয় সেতু মন্ত্রণালয়।

এরপর একটি সংশোধিত নকশা সেতু মন্ত্রণালয়ে জমা দেয় রেল মন্ত্রণালয়।  কিন্তু সেতু মন্ত্রণালয় তা প্রত্যাখ্যান করে। পরে বুয়েটের সহযোগিতায় ৩১ ডিসেম্বর জাজিরা প্রান্তের ত্রুটিপূর্ণ ২টি পিয়ারের প্রতিটিতে বাড়তি দুটি করে খুঁটি যোগ করে একটি নকশা জমা দেয় রেল মন্ত্রণালয়। এরপর গত সপ্তাহে মাওয়া প্রান্তের জন্য আলাদা নকশা জমা দেওয়া হয়। এই নকশায় সেতু মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী পিয়ারের উচ্চতা আর প্রস্থ নিশ্চিত করতে দুটি পিয়ার ভাঙতে হবে।

ঢাকা/হাসান/এনই

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়