Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৬ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২১ ১৪২৭ ||  ২০ রজব ১৪৪২

মোদি সফর চূড়ান্ত করতে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৭, ১৭ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:৫৮, ১৭ জানুয়ারি ২০২১
মোদি সফর চূড়ান্ত করতে দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব

নরেন্দ্র মোদি (ফাইল ছবি)

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে  (২৬ মার্চ)  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকায় আসার কথা রয়েছে।  তার এই সফর চূড়ান্ত করতে আগামী ২৭ জানুয়ারি দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। রোববার (১৭ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এই তথ্য নিশ্চিত করেছে। 

মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ২৭ থেকে ২৯ জানুয়ারি দিল্লি সফর করবেন পররাষ্ট্র সচিব। আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ঢাকা সফরের আমন্ত্রণ জানাবেন তিনি। করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে পূর্ব ঘোষণা অনুযায়ী ঢাকায় আসতে পারেন ভারতের প্রধানমন্ত্রী।  

এরআগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে গত ১৭ মার্চ ভার্চ্যুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। গত ১৬ ডিসেম্বর বিজয় দিবসেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের পরিকল্পনা ছিল। তবে, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় ওই সফর সম্ভব হয়নি। সে কারণে দুই প্রধানমন্ত্রীর মধ্যে ভার্চুয়ালি বৈঠক হয়েছে।

জানা গেছে, ৩ দিনের সফরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন দিল্লিতে দুই দেশের মধ্যে ফরেন অফিস কনসালটেশন বৈঠক করবেন। ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গেও বৈঠক করবেন তিনি। বৈঠকে তিস্তাসহ অভিন্ন নদীর পানি বণ্টন, বাণিজ্য, রেল যোগাযোগ, করোনা ভাইরাস প্রতিরোধে টিকা সহযোগিতা নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা গত ১৮ আগস্ট ঢাকায় এসেছিলেন। ওই সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে তিনি দ্বিপক্ষীয় বৈঠক করেন। গত ডিসেম্বরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের দিল্লি সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু তিনি করোনা আক্রান্ত হওয়ায় সেই সফর বাতিল হয়।

ঢাকা/হাসান/এনই

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়