Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৯ ১৪২৭ ||  ১৯ রজব ১৪৪২

পোলিং এজেন্ট, নির্বাচনি এজেন্টের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৬, ২১ জানুয়ারি ২০২১  
পোলিং এজেন্ট, নির্বাচনি এজেন্টের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে প্রিজাইডিং অফিসার এবং ভোটকেন্দ্রের নিরাপত্তায় নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ ভোটকেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না বলে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 

চসিক নির্বাচনে পোলিং এজেন্ট বা নির্বাচনি এজেন্টের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে এই সংস্থাটি।

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন উপলক্ষে নির্বাচনি দ্রব্যাদি বিতরণ, মোবাইল ফোনের ব্যবহার, ভোটদান পদ্ধতি এবং ভোটদানের পরবর্তী করণীয় ইত্যাদি বিষয়ে নির্দেশনা দিয়ে পরিপত্র জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পরিপত্রে এ তথ্য জানানো হয়।

পরিপত্রে বলা হয়েছে, ভোটগ্রহণের দিন ভোটকেন্দ্রে যে সমস্ত ফরম, প্যাকেট ও অন্যান্য নির্বাচনি সামগ্রীর প্রয়োজন হবে। ভোটগ্রহণকারী কর্মকর্তাকে যথা সময়ে নির্বাচনি সামগ্রী সরবরাহ করা খুবই গুরুত্বপূর্ণ। নির্বাচনি সামগ্রী ভোটকেন্দ্রে সরবরাহের ওপর সুষ্ঠু নির্বাচন পরিচালনা একান্তভাবে নির্ভরশীল।  সুতরাং সংশ্লিষ্ট ভোটগ্রহণকারী কর্মকর্তারা যাতে নির্বাচনি সামগ্রী যথাযথভাবে গ্রহণ করে সুষ্ঠুভাবে কাজে লাগানো হয়, সে বিষয়ে রিটানিং কর্মকর্তাকে সতর্ক করেছে ইসি।

পরিপত্রে জানানো হয়, ইভিএম এ রক্ষিত তথ্য প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের তালিকা অনুসারে  তাদের স্ব স্ব নাম, নির্বাচনি প্রতীক এবং পদভিত্তিক ভোটার সংখ্যা অনুযায়ি হয়েছে কিনা তা সংশ্লিষ্ট কর্মকর্তাকে যাচাই করে দেখতে হবে।  কোনো  ত্রুটি পরিলক্ষিত হলে তাৎক্ষণিকভাবে তা নির্বাচন কমিশন সচিবালয়কে অবহিত করে সংশোধন করে নিতে হবে। এই বিষয়ে আপনাকে আরও স্মরণ করে দেওয়া  যাচ্ছে যে, ইভিএম ও অন্যান্য ফরম, প্যাকেট এবং নির্বাচনি সামগ্রী সংগ্রহের ভোটকেন্দ্রের চাহিদা অনুসারে যাচাই করে নিবেন।

ইভিএম এবং অন্যান্য মালামাল প্রিজাইডিং অফিসারদের মধ্যে বিতরণের পূর্ব মুহূর্ত পর্যন্ত নিরাপদে সংরক্ষেণ করতে হবে। এজন্য ইভিএম নিরাপদ স্থানে রাখতে হবে এবং ইভিএম পাসওয়ার্ড ও অন্যান্য কোড নম্বরের গোপনীয়তা রক্ষা করতে হবে।

এছাড়া ভোটগ্রহণের জন্য সিটি করপোরেশনের জন্য প্রয়োজনীয়সংখ্যক হালনাগাদকৃত ছবিসহ ভোটার তালিকা সংশ্লিষ্ট সব ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসারদের ভোটগ্রহণের উপযোগী করে প্রতিটি ভোটকেন্দ্রে প্রয়োজন অনুসারে সরবরাহ নিশ্চিত করতে হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন উপলক্ষে ইসির সরকারি গেজেট প্রকাশিত ভোটকেন্দ্রের তালিকাটি স্থানীয়ভাবে সংশ্লিষ্ট সবার সুবিধার্থে ব্যাপকভাবে প্রচার করতে হবে বলেও নির্দেশনা দিয়েছে পরিপত্রে।

উল্লেখ্য, এ পরিপত্রটি সিটি নির্বাচনে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও দপ্তরে পাঠিয়েছে ইসি। ইসির এ নির্দেশনার ওপর গুরুত্বসহকারে দৃষ্টি রাখার বিষয়ে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে পরিপত্রে। 

হাসিবুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়