ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

নারীরা ই-কমার্সে বিপ্লব সৃষ্টি করছে: ইন্দিরা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৮, ২১ জানুয়ারি ২০২১   আপডেট: ১৯:৩৬, ২১ জানুয়ারি ২০২১
নারীরা ই-কমার্সে বিপ্লব সৃষ্টি করছে: ইন্দিরা

ডিজিটাল বাংলাদেশে নারীরা ই-কমার্সে বিপ্লব সৃষ্টি করছে বলে মন্তব্য করেছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

বৃহস্পতিবার সিলেট বিভাগের শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তন থেকে ভার্চুয়াল মাধ্যমে সংযুক্ত হন তিনি। 

প্রতিমন্ত্রী বলেন, নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণ এবং ব্র্যান্ডিং করতে জয়িতা ফাউন্ডেশন গঠন করেছে সরকার। রাজধানীর ধানমন্ডিতে মার্চ মাসের মধ্যে জয়িতা ফাউন্ডেশনের ১০ তলা ভবন নির্মাণকাজের উদ্বোধন করা হবে।

তিনি বলেন, নারীদের কর্মসংস্থানের জন্য বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিচ্ছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। তাদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা হচ্ছে। নারীরা আজ আর ঘরে বসে নেই, তারা এখন সফল উদ্যোক্তা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ নির্মাণ করেছেন। ডিজিটাল বাংলাদেশে তথ্য প্রযুক্তি ব্যবহার করে নারীরা ই-কমার্স ও ক্ষুদ্র ব্যবসায় বিপ্লব সৃষ্টি করেছে।

প্রতিমন্ত্রী ইন্দিরা আরো বলেন, বাংলাদেশের নারীদের জন্য বাড়তি সুযোগের দরকার নেই। তাদের জন্য প্রয়োজন  সমতা সৃষ্টি করা। আজ ই-কমার্সে নারীদের জয়জয়কার। দেশে যত অনলাইন ও ই-কমার্স প্রতিষ্ঠান আছে তার ৮০ শতাংশ পরিচালনা করছে নারীরা। পুরস্কারপ্রাপ্ত জয়িতারা সমাজে নারীর ক্ষমতায়নের উদাহরণ সৃষ্টি করেছে।

সিনিয়র সচিব কাজী রওশন আক্তার বলেন, নারীদের চলার পথ মসৃন নয়। জীবন যুদ্ধের সব প্রতিকূলতাকে জয় করে এগিয়ে যাচ্ছে জয়িতারা। তারা দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় অগ্রপথিক।

অনুষ্ঠানে শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা ক্রেস্ট, সনদ ও পুরস্কারের নগদ অর্থ দেয়া হয়। সিলেট বিভাগীয় পর্যায়ে নির্বাচিত শ্রেষ্ঠ পাঁচ জয়িতা হলেন-অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে সিলেটের ফরিদা আক্তার চৌধুরী, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী সুনামগঞ্জের নাসিমা আক্তার খানম, সফল জননী ক্যাটাগরিতে সিলেটের মন্দিরা রাণী ভট্রাচার্য, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা মৌলভীবাজারের পারভীন আক্তার। সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় সুনামগঞ্জের মোছা. ফরিদা পারভীনকে এ বছর জয়িতা পুরস্কার দেয়া হয়।

সিলেট জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ছিলেন সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহমেদ, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ, জেলা প্রশাসক এম কাজী ইমদাদুল ইসলামসহ আরো অনেকে।  
 

ঢাকা/হাসান/এসএন 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়