Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৭ ১৪২৭ ||  ১৭ রজব ১৪৪২

‘দেশের মানুষের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে সরকার’

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৪২, ২১ জানুয়ারি ২০২১  
‘দেশের মানুষের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে সরকার’

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশের মানুষের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে সরকার। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এক অনুষ্ঠানে অনলাইন জুম অ্যাপের মাধ্যমে সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের আহ্বানে আগামী সেপ্টেম্বর ও অক্টোবরে অনুষ্ঠিয় ‘UN Food Systems Summit 2021’ আয়োজনের প্রস্তুতিতে বাংলাদেশের প্রথম জাতীয় পর্যায়ের সংলাপ’ বিষয়ক সেমিনারে আয়োজন করা হয়।

তিনি বলেন, গত কয়েক বছরে বাংলাদেশের খাদ্য ও পুষ্টি নিরাপত্তার উন্নতিসহ সার্বিকভাবে দেশের অনেক উন্নতি সাধিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক নেতৃত্ব ও দিক নির্দেশনায় দেশের প্রতিটি দরিদ্র পরিবারের কাছে সকল সময়ের জন্য খাদ্য সহায়তা দিতে সক্ষম হয়েছি। দেশের সব মানুষের বিশেষ করে নারী ও শিশুদের পুষ্টি অবস্থার উন্নতির জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ এবং বাস্তবায়ন নিশ্চিত করা হচ্ছে। 

তিনি আরো বলেন, বর্তমান সরকারের আমলে মা ও শিশু মৃত্যুর হার কমানো ছাড়াও ক্ষুধা এবং দারিদ্র্যের হার কমানোর মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) অর্জনে বাংলাদেশ সফল হয়েছে। এরই ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনের লক্ষ্যে মা ও শিশুদের খাদ্য এবং পুষ্টি নিরাপত্তার উন্নয়নসহ শিশুদের খর্বতা ও অপুষ্টির হার উল্লেখযোগ্যভাবে কমানোর লক্ষ্য নিয়ে ধারাবাহিকভাবে কাজ করছে সরকার। সামাজিক কর্মসূচির আওতায় বছরে ৫ মাস ৫০ লাখ দরিদ্র পরিবারকে মাত্র ১০ টাকা দামে প্রতি মাসে ৩০ কেজি করে চাল বিতরণ করা হচ্ছে।

খাদ্য সচিব ড. মোসাম্মৎ নাজমানারা খানুমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা।  এছাড়াও বিভিন্ন উন্নয়ন সহযোগী, বেসরকারি প্রতিষ্ঠান, এনজিও এবং সুশীল সমাজের প্রতিনিধি এতে অংশগ্রহণ করেন।

এ সময় বাংলাদেশের খাদ্য ও পুষ্টি নিরাপত্তার উন্নয়নে বিভিন্ন চ্যালেঞ্জ এবং এর থেকে উত্তরণের উপায় নিয়ে আলোচনা করা হয়। নিরাপদ ও পুষ্টিকর খাদ্য প্রাপ্তির নিশ্চয়তায় কি কি পদক্ষেপ নেয়া যায় সে বিষয়ে বক্তারা সেমিনারে বিভিন্ন মতামত তুলে ধরেন।

আসাদ/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়