Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৯ ১৪২৭ ||  ১৯ রজব ১৪৪২

‘তথ্য-প্রযুক্তির যুগে মুদ্রণ শিল্পের সামনে বড় চ্যালেঞ্জ’

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩২, ২৩ জানুয়ারি ২০২১  
‘তথ্য-প্রযুক্তির যুগে মুদ্রণ শিল্পের সামনে বড় চ্যালেঞ্জ’

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, তথ্য-প্রযুক্তির যুগে প্রকাশনা শিল্পের সামনে অনেক বড় চ্যালেঞ্জ রয়েছে। এ শিল্প টিকিয়ে রাখার উপায় খুঁজে বের করতে হবে।

শনিবার (২৩ জানুয়ারি) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির বার্ষিক (২০১৯-২০) সাধারণ সভায় তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, পুস্তক প্রকাশক ও বিক্রেতাদের রাতারাতি বড়লোক হওয়ার সুযোগ নেই।  এটি একটি অত্যন্ত মহৎ, সৃজনশীল ও মেধা বিকাশের পেশা।  মানব সভ্যতার বিকাশ ও উন্নয়নে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, ‘আমি মনে করি, মুদ্রিত বই পড়া ও কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনে বই পড়ার আনন্দ এক নয়। আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কীভাবে মুদ্রিত বইয়ের আকর্ষণ বাড়ানো যায় সেদিকে প্রকাশকদের দৃষ্টি দিতে হব।

তিনি বলেন, আগে বাজেটের ১৫-২০ শতাংশ আসত বিদেশি সাহায্য থেকে। এখন তা দুই শতাংশের নিচে নেমে এসেছে। এখন আর দাতা সংস্থা নয়, দেশের রাজা সাধারণ জনগণ। শেখ হাসিনার বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বেই বাংলাদেশে অর্থনীতি, ভৌত অবকাঠামো, কৃষি, স্বাস্থ্য, শিক্ষাসহ সব ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি মো. আরিফ হোসেন ছোটনের সভাপতিত্বে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সমিতির প্রথম সহসভাপতি কায়সার ই আলম প্রধান, সহসভাপতি শ্যামল পাল, মির্জা আলী আশরাফ কাশেমসহ আরও অনেকে ছিলেন।

ঢাকা/আসাদ/এসএন 

সর্বশেষ

পাঠকপ্রিয়