Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৯ ১৪২৭ ||  ১৯ রজব ১৪৪২

ইসি সচিবের আশা চসিক নির্বাচন ভালো হবে 

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৮, ২৬ জানুয়ারি ২০২১  
ইসি সচিবের আশা চসিক নির্বাচন ভালো হবে 

জনগণ চট্টগ্রাম সিটি করপোরেশনে (চসিক) ভালো একটি নির্বাচন দেখবে বলে আশা করছেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর। 

মঙ্গলবার (২৬ জানুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে চসিক নির্বাচনের সর্বশেষ পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের কাছে এ আশা প্রকাশ করেন সচিব।

মো. আলমগীর বলেন, সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রিটার্নিং কর্মকর্তার কাছে সমস্ত দায়িত্ব ন্যাস্ত করা আছে।  সেখানে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর লোক, রিটার্নিং কর্মকর্তা, পোলিং অফিসার এবং ইভিএমের কারিগরি সহায়তা দিতে সবাই এখন চট্টগ্রামে অবস্থান করছেন।  

তিনি বলেন, আমরা আশা করি একটা সুষ্ঠু, প্রতিযোগিতামূলক ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হবে।  রিটার্নিং অফিসার এবং পুলিশ প্রশাসনের পক্ষ থেকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যে চাহিদা দিয়েছে, তার অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন।  এছাড়াও প্রতি ওয়ার্ডে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। কেউ শাস্তিযোগ্য অপরাধ করলে তাকে শাস্তি দিতে প্রতি দুইটি ওয়ার্ডের জন্য একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থাকবেন। 

তিনি বলেন, বহিরাগতরা যাতে আসতে না পারে সেকারণে শহরে প্রবেশের রাস্তায় পুলিশি পাহারা থাকবে। অপ্রিতিকর ঘটনা এড়াতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১০ হাজারের বেশি সদস‌্য নিয়োজিত আছে। 

গোয়েন্দা সংস্থার প্রতিবেদন প্রসঙ্গে সচিব বলেন, সব সময় গোয়েন্দা বিভাগ থেকে আমাদের জানানো হয় কোন কোন কেন্দ্র ঝুঁকিপূর্ণ এবং রিটার্নিং কর্মকর্তা সেই কেন্দ্রগুলোর তালিকা দেন।  রিটার্নিং কর্মকর্তা এবং পুলিশ প্রশাসন সেই অনুযায়ী সদস্য মোতায়েন করেন।  
করোনা পরিস্থিতিতে ভোটে নির্দেশনা সম্পর্কে তিনি বলেন, স্বাস্থ্যবিধি চলতে সব ধরনের নির্দেশনা দেওয়া আছে। ভোটার যখন লাইনে দাঁড়াবেন তখন সামাজিক দূরত্ব বজায় রেখে দাঁড়াবেন। ভোট দেওয়ার আগে এবং পরে হাত ধুয়ে নেবেন। আর সবাইকে মাস্ক পরে যেতে হবে। মাস্ক ছাড়া কেউ গেলে তাকে ভোট দিতে দেওয়া হবে না বা দায়িত্বপালন করতে দেওয়া হবে না।

নির্বাচনে সহিংসতা এবং অনিয়মের দায় কমিশন এড়াতে পারে না- একজন নির্বাচন কমিশনারের এমন বক্তব্যের বিষয়ে তিনি বলেন, ‘এটা মাননীয় কমিশনারই বলতে পারবেন। আমার কোনো বক্তব্য নেই। ’

 

ঢাকা/হাসিবুল/এসএন

সর্বশেষ

পাঠকপ্রিয়