RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১২ ১৪২৭ ||  ১২ রজব ১৪৪২

৩ কোটি ৪০ লাখ ভ্যাকসিন পাবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০২, ২৭ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:২৮, ২৭ জানুয়ারি ২০২১
৩ কোটি ৪০ লাখ ভ্যাকসিন পাবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ৩ কোটি ৪০ লাখ ভ্যাকসিন পাবে।

বুধবার (২৭ জানুয়ারি) বিকেলে করোনার টিকা প্রয়োগ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে অনুষ্ঠানে যুক্ত হন তিনি।

দেশের মানুষকে সুরক্ষা দেওয়াই সরকারের প্রধান লক্ষ‌্য জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘সময়মতো আমরা ভ‌্যাকসিন আনতে পেরেছি এবং তা প্রয়োগের মাধ‌্যমে আমাদের দেশের মানুষকে সুরক্ষা দিতে সক্ষম হবো।’

‘সরকার হিসেবে আমরা জনগণের সেবক। করোনা মোকাবিলার জন‌্য আমরা প্রণোদনার পাশাপাশি ভাইরাস মোকাবিলা কি করা যেতে পারে- সে বিষয়ে পদক্ষেপ গ্রহণ করি। আমরা উদ‌্যোগটা নিয়েছিলাম আগেই...যেটা আগে পাওয়া যাবে (ভ‌্যাকসিন) সেটাই আমরা নেবো। যতদূর কেনা যায় ভ‌্যাকসিন কেনার উদ‌্যোগ নিলাম।  ত্রিপক্ষীয় চুক্তির মাধ‌্যমে তিন কোটি ডোজ পাওয়ার চুক্তি করেছি।  এজন‌্য দ্রুত টাকা দেওয়া দরকার ছিল। ১ হাজার কোটি টাকা আমি আলাদা করে রেখে দিয়েছিল’, জানান প্রধানমন্ত্রী।

ভ‌্যাকসিন নিয়ে সমালোচকদের উদ্দেশ‌্য করে তিনি বলেন, ‘ভ‌্যাকসিন আনার পর কিন্তু সেগুলো টেস্ট করা হয়। কিন্তু কিছু কিছু লোক থাকে সবকিছুতেই একটা নেতিবাচক ধারণা পোষণ করে। হয়তো তাদের কাছ থেকে মানুষ কোনো সহায়তা পায় না, কিন্তু কোনো কাজ করতে গেলে সেখানে বিরুপ সমালোচনা করা, মানুষকে ভয়-ভীতি দেখানো, এই ধরনের কিছু করে।  সব সময় তারা এটি করে।  তাদের কোনো কাজই ভালো লাগে না।  কিছু ভালো লাগে না এই রোগের কি চিকিৎসা আছে আমি জানি না। এজন‌্য কোনো ভ‌্যাকসিন পাওয়া যাবে কি না জানি না।

‘এই ভ‌্যাকসিন আসবে কি আসবে না।  আসলে এত দাম হলো কেন? এটা চলবে কি না? দিলে কি হবে-নানা প্রশ্ন । যা হোক আমি চাই তারা সাহস করে আসবেন আমরা তাদেরও ভ‌্যাকসিন দিয়ে দেব। যাতে তারা সুরক্ষিত থাকে। কারণ তারা না থাকলে সমালোচনাটা করবে কে। সমালোচনার লোকও থাকতে পারে।  যাতে আমরা জানতে পারি আমাদের কোনো ভুলভ্রান্তি হলো কি না। এজন‌্য তাদের সাধুবাদ দিচ্ছি।  তাদের সমালোচনা যত বেশি হয়েছে আমরা কাজ করার উৎসাহ বেশি পেয়েছি’, বলেন শেখ হাসিনা।

প্রত‌্যেক জেলায় জেলায় যেন চিকিৎসা হতে পারে সেই ব‌্যবস্থা সরকার করে দিয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ভ‌্যাকসিন যারা দেবে তাদের প্রস্তুত করা এবং ভ‌্যাকসিন বর্জ‌্য কিভাবে ফেলা হবে সেই প্রস্তুতিও আগে থেকে নিয়ে রেখেছিলাম।

যারা ভ‌্যাকসিন নিতে এগিয়ে এসেছে তাদের আন্তরিকভাবে ধন‌্যবাদ জানান তিনি।  ভ‌্যাকসিনেরর মাধ‌্যমে দেশের মানুষ করোনা থেকে সুরক্ষা থাকবে আশাবাদ ব‌্যক্ত করে শেখ হাসিনা স্বাস্থ‌্যবিধি মেনে চলায় দেশবাসীকে ধন‌্যবাদ জানান।

তিনি বলেন, ‘সবাই দোয়া করেন যাতে করোনার হাত থেকে যাতে দেশের মানুষকে সুরক্ষা দিতে পারি।’

করোনায় যাদের হারিয়েছি তাদের জন‌্য দোয়া কামনা এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান প্রধানমন্ত্রী।

ভ‌্যাকসিন যাত্রা যাতে সফল হয় সেজন‌্য সংশ্লিষ্টদের আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, বিশ্ব স্বাস্থ‌্য সংস্থার মতামত ও তাদের অনুশাসন মেনে সবকিছু করা হচ্ছে।

আরও পড়ুন : করোনার টিকা প্রয়োগ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পারভেজ/ইয়ামিন/ইভা   

সর্বশেষ

পাঠকপ্রিয়