RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৩ ১৪২৭ ||  ১৩ রজব ১৪৪২

সানেমের গবেষণার ফল অযৌক্তিক: অর্থমন্ত্রী

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৯, ২৭ জানুয়ারি ২০২১  
সানেমের গবেষণার ফল অযৌক্তিক: অর্থমন্ত্রী

ফাইল ছবি

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশে বর্তমানে দারিদ্র্যের হার ৪২ শতাংশ- বেসরকারি গবেষণা সংস্থা সানেমের এ গবেষণা একবারেই  অযৌক্তিক ও আজব।

বুধবার (২৭ জানুয়ারি) বিকেলে অনলাইনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সম্প্রতি সানেম এক গবেষণা প্রতিবেদনে বলেছে, বাংলাদেশে দারিদ্র্যের হার ৪২ শতাংশ।  এ বিষয় অর্থমন্ত্রীর মন্তব্য জানতে চাইলে তিনি বলেন, কয়টি গ্রামে ও ককজন মানুষের সঙ্গে কথা বলেছে সানেম? কীভাবে তারা এ তথ্য সংগ্রহ করেছে?

অর্থমন্ত্রী বলেন, আমাদের দেশের মানুষের সংখ্যার মধ্যে ৫০০/৭০০/ ৩০০ মানুষ এগুলো কোথা থেকে নেবেন সেটা কথা না।  সারা দেশে থেকে নিতে পারেন, কিন্তু দেখে দেখে! যাক এ বিষয়ে আমি কথা বলবো না। আপনারা জানেন পুরাটাই অযৌক্তিক। 

তিনি বলেন, আপনারাও গ্রামে যাচ্ছেন শহরে থাকছেন।  আপনাদের ধারণা  কি? আমাদের গরিবের হার বেড়ে গেছে।  কি আজব কথাবার্তা বলে এরা।

করোনার কারণে কি দারিদ্র্য বেড়ে গেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, করোনার কারণে যদি কেউ না খেয়ে থাকে, যে কাজে ছিল সেটা যদি না করে, তাহলে সেটা বলতে পারেন। তবে যে যে কাজে ছিলেন সেটা ফেরত দেওয়া হয়েছে।  আর না খেয়ে একজনও নেই।  আপনি বললে বলতে পারেন যে না খেয়ে আছে।  তাহলে সেটা আপনারা বলতে পারেন। এ ধরনের কোনো কিছু নেই। 

বিশ্ব ব্যাংক ও আইএমএফ বলে আমরা দারিদ্র্যের অনেক কাছাকাছি একটু কিছু হলেই নিচে নেমে যাই, করোনার কারণে কি এটা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্বব্যাংক এটা বলেছে কিনা আমি জানি না। পর্যালোচনা অনুযায়ী আপনারা জানেন, আমরা আগামী মাসে এলডিসি থেকে ডেভেলপ অর্থনীতিতে পা রাখবো।  এসব তথ্য তো তাদেরই।

দারিদ্র্য বেড়েছে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, অতি কাছাকাছি সময়ে আমাদের পরিসংখ্যান ব্যুরো এটার কাজ করেছে বলে আমার মনে হয় না।  এটা কোভিডের আগে সেসব ফিগার ছিল সেগুলো আমরা ব্যবহার করি।  পরে তারা আবার জরিপ চালাবে, তখন আমরা আবার লেটেস্ট পজিশন জানতে পারবো।

করোনাভাইরাসের টিকা নেওয়া প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, করোনাভাইরাস প্রতিরোধে ভ্যাকসিনের জন্য আমার নির্ধারিত সময় কখন আসবে তা আমি এখনো জানি না। যেদিন আসবে আমি নিশ্চয়ই সেদিন ভ্যাকসিন নেবো। 

হাসনাত/সাইফ

সর্বশেষ

পাঠকপ্রিয়