ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দেশে ভোটার ১১ কোটি ১২ লাখ ৮৪ হাজার ১৫৮ 

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ২৮ জানুয়ারি ২০২১   আপডেট: ১৪:৪৭, ২৮ জানুয়ারি ২০২১
দেশে ভোটার ১১ কোটি ১২ লাখ ৮৪ হাজার ১৫৮ 

আইন ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, খসড়া ভোটার তালিকা অনুযায়ী দেশে ভোটার ১১ কোটি ১২ লাখ ৮৪ হাজার ১৫৮ জন। আগামী ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) জাতীয় সংসদে সংসদ সদস‌্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এ জানান।

জামালপুর-৫ আসনের সংসদ সদস্য মোজাফফর হোসেনের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘চাহিদা মোতাবেক প্রয়োজনীয় সংখ্যক দক্ষ জনবল না থাকায় এবং সময় স্বল্পতার কারণে প্রাথমিক পর্যায়ে কিছু ভুল ভ্রান্তি রয়ে যায়। যার অধিকাংশই বানানজনিত ভুল।
জাতিসংঘের ইউএনডিপি পরিচালিত জরিপ অনুযায়ী ভোটারদের সংগৃহীত ডাটার ৯৯.৭ শতাংশ সঠিক মর্মে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়া হয়েছে।’

তিনি বলেন, জাতীয় পরিচয়পত্রের ওপর আস্থা ও বিশ্বাসযোগ্যতার কারণে সরকারি, বেসরকারি বিভিন্ন পর্যায়ে এ পর্যন্ত ১৪৪টি সংস্থা নাগরিকদের জাতীয় পরিচিতি নিশ্চিতকরণের জন্য চুক্তি করে এনআইডি সার্ভারের মাধ্যমে এনআইডি যাচাই সেবা গ্রহণ করছে।

আইনমন্ত্রী বলেন, ‘চাকরি, বেতন ও ভাতাদি আদেশ-২০১৫ অনুযায়ী সরকারি চাকরিজীবীদের বেতন নির্ধারণ বা বেতন প্রাপ্তিতে এনআইডির তথ্যাদির ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। বর্তমানে জাতীয় পরিচয়পত্রের সংশোধন আবেদন ঘরে বসে অনলাইনে করার পাশাপাশি ঘরে বসেই প্রিন্ট দিয়ে পরিচয়পত্র গ্রহণ করার সুযোগ রয়েছে।’ 

ঢাকা/আসাদ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়