ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

৬৯৫১ কোটি টাকা ব্যয়ে ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪০, ৩ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২১:৫৯, ৩ ফেব্রুয়ারি ২০২১
৬৯৫১ কোটি টাকা ব্যয়ে ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন

ছয় হাজার ৯৫১ কোটি ৮ লাখ ২৮ হাজার টাকা ব্যয়ে ৮টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (৩ ফেব্রুয়ারি) এক ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তারা অংশ নেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির চতুর্থ এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৫ম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ৩টি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ৮টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এরমধ্যেমিয়ানমার থেকে চাল আমদানির একটি প্রস্তাব শর্তসাপেক্ষে অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিস্তারিত জানাবেন অতিরিক্ত সচিব ড.সালেহ।

এ পর্যায়ে অতিরিক্ত সচিব ড.সালেহ  বলেন, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক মিয়ানমার থেকে জি টু জি ভিত্তিতে ১ লক্ষ মেট্রিক টন আতপ চাল আমদানির একটি ক্রয় প্রস্তাবে শর্তসাপেক্ষে অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে  ৪১১কোটি ২৮ লক্ষ টাকা।

তিনি বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক (১) মেসার্স জেনট্রেড এফজেডই, ইউএই এবং (২) মেসার্স আরিস ফার্টিলাইজারস গ্রুপ পিটিই লি., সিঙ্গাপুর থেকে ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড আমদানির একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে মোট ব্যয় হবে ১০৬ কোটি ২৪ লাখ ৬৪ হাজার ৫৫৩ টাকা।

সরকারি ক্রয় কমিটির সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘সড়ক অবকাঠামো নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য সরঞ্জাম ও যন্ত্রপাতি সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের আওতায় ৬৫টি রেকার ইন্ডিয়ার এনসল মাল্টিক্লিন ইকুইপমেন্ট প্রাইভেট লিমিটেড-এর কাছ থেকে ১০৪ কোটি ৯৮ লাখ ১৭ হাজার ৬০০ টাকা ক্রয়ের প্রস্তাব পুনঃপ্রক্রিয়া করার অনুমোদন দেওয়া হয়েছে।

ড. সালেহ বলেন, বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, ময়মনসিংহ জোন’ প্রকল্পের আওতায় টার্নকি ভিত্তিতে ৬টি সাব-ষ্টেশন স্থাপন কাজের ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগের একটি প্রস্তাব দেওয়া হয়েছে। আইডিয়াল ইলেক্ট্রিক এন্টারপ্রাইজ লিমিটেড, বাংলাদেশ নামের একটি প্রতিষ্ঠান প্রকল্পটি বাস্তবায়ন করবে। এজন্য ব্যয় হবে ৬৯ কোটি ৪ লাখ ৩৭ হাজার ৬৬৯ টাকা।

তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক ওসিপি, মরক্কো থেকে ৪ লাখ ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ২ হাজার ১৫৫ কোটি ৭৭ লাখ ৬১ হাজার ৫০০ টাকা।

এছাড়া কৃষি মন্ত্রণালয়ের অপর একটি প্রস্তাবে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন কর্তৃক ওসিপি, মরক্কো থেকে ৩ লাখ ৬০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে এক হাজার ৩৩৭ কোটি ১৯ লাখ ৭৯ হাজার ৫০০ টাকা।

সভায় স্থানীয় সরকার বিভাগের অধীন রাজশাহী ওয়াসা কর্তৃক বাস্তবায়নাধীন ‘রাজশাহী ওয়াসা ভূ-উপরিস্থিত পানি শোধনাগার’ প্রকল্পের নির্মাণকাজ চীনের হুয়ান কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেডের নাম পরবির্তন সংক্রান্ত একটি প্রস্তাবে পুনঃঅনুমোদন দিয়েছে কমিটি। এই প্রকল্পে ব্যয় ছিল দুই হাজার ৭২১ কোটি ৮৭ লাখ ৫০ হাজার টাকায় ক্রয়ে।

অতিরিক্ত সচিব বলেন, সভায় তাৎক্ষণিকভাবে খাদ্য মন্ত্রণালয়ের একটি ক্রয় প্রস্তাব উপস্থাপন করা হয়।  খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক সিঙ্গাপুরভিত্তিক মেসার্স ইনট্রা বিজনেস প্রাইভেট লিমিটেড (স্থানীয় প্রতিনিধি: মেসার্স গ্লোবো পিউ ইমপোর্ট এক্সপোর্ট লিমিটেড) এর মাধ্যমে আর্জেন্টিনা থেকে ৫০ হাজার মে.টন গম আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ১৪৯ কোটি ৬৬ লাখ ৩৫ হাজার ২০০ টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

হাসনাত/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়