Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১৩ ১৪২৮ ||  ১৯ সফর ১৪৪৩

১০০ কৃষি প্রযুক্তি এটলাসে যা থাকছে 

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৯, ৪ ফেব্রুয়ারি ২০২১  
১০০ কৃষি প্রযুক্তি এটলাসে যা থাকছে 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ প্রকাশ করেছে।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক  সম্মেলন কেন্দ্রে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে বিএআরসি   প্রকাশিত ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ এর মোড়ক উন্মোচন করা হয় হয়। 

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নেন।   তিনি ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ এর মোড়ক উন্মোচন করেন। 

অনুষ্ঠানে ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ এর ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

বিএআরসি জাতীয় কৃষি গবেষণা সিস্টেম (এনএআরএস) এর এপেক্স বডি হিসেবে ১৩টি জাতীয় গবেষণা প্রতিষ্ঠানের সমন্বয়ে নতুন জাত ও প্রযুক্তি উদ্ভাবনের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পাঁচটি পৃথক মন্ত্রণালয়ের আওতাধীন এনএআরএস প্রতিষ্ঠানসমূহ ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত ৬৫৫টি  উচ্চফলনশীল জাত এবং ৫৯১টি প্রযুক্তি উদ্ভাবন করেছে।  এর মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ ১০০টি প্রযুক্তি এই এটলাসে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রযুক্তির পাশাপাশি এটলাসে প্রযুক্তি ব্যবহারে ২৫টি সাফল্যের গল্প আছে যাতে বাংলাদেশের মানুষের জীবন ও জীবিকার উন্নয়নে বিভিন্ন প্রযুক্তির প্রভাব তুলে ধরা হয়েছে। এটলাসটি আধুনিক কৃষি উন্নয়নের দৃষ্টান্ত হিসেবে কাজ করবে  এবং টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে। 

একশ প্রযুক্তি এবং প্রযুক্তি ব্যবহারে ২৫টি সাফল্যের গল্প সামগ্রিকভাবে কৃষির সব ক্ষেত্রকে অন্তর্ভুক্ত করেছে,  যেমন- দানা জাতীয় ফসল, ডাল ও তৈলবীজ  এবং আঁশ ও চিনি জাতীয় ফসল, প্রাণিস্পদ, মৎস্য সম্পদ, কৃষি যন্ত্রপাতি, কৃষি প্রক্রিয়াজাতকরণ, বন, রেশম, চা, মৃত্তিকা সম্পদ, সেচ ইত্যাদি।

বিশেষভাবে এসব প্রযুক্তি ও সফলতার গল্পে জৈব-অজৈব ঘাত সহিষ্ণুসহ ফসলের উচ্চফলনশীল জাত, হাইব্রিড এবং খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করা হয়েছে।  জাতীয় ও আন্তর্জাতিকভাবে এটলাস ব্যবহারের লক্ষ্যে প্রযুক্তি ও সফলতার গল্পসমূহ  বাংলা ও ইংরেজি উভয় ভাষায় রচিত হয়েছে।

এটলাসটিতে ১৪টি ধান, ৮টি পাট এবং কেনাফ, ৪টি চিনি ফসল, ৫টি গম এবং ভুট্টা, ৮টি ডাল ও তেলবীজ এবং মশলা, ৮টি শাকসবজি, ১০টি ফল, ৫টি চা, ৫টি তুলা ৫টি বনজ এবং বাঁশ, ৪টি রেশম, ৪টি মৃত্তিকা উন্নয়ন, ৫টি হাঁস-মুরগি ও পশুসম্পদ, ৮টি মৎস্য ও জলজ পালন, ৩টি সেচ ও বৃষ্টির পানি সংগ্রহ এবং ৪টি কৃষি যন্ত্রপাতি প্রযুক্তিসহ মোট ১০০টি কৃষি প্রযুক্তি অন্তর্ভুক্ত আছে। 

আসাদ/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ