ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

১০৬ কোটি টাকা ব্যয়ে ২ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৬, ১০ ফেব্রুয়ারি ২০২১  
১০৬ কোটি টাকা ব্যয়ে ২ ক্রয় প্রস্তাব অনুমোদন

১০৬ কোটি ৬৪ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে ২টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (১০ ফেব্রুয়ারি) এক ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়।  অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৫ম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৬ষ্ঠ সভা হয়েছে।  অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য ৩টি এবং সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য ৫টি প্রস্তাব উত্থাপন করা হয়। এর মধ্যে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় একটি শর্ত সাপেক্ষে, একটি নীতিগত এবং বাকি একটি অনুমোদন দেওয়া হয়েছে।  ক্রয় কমিটির সভায় ২টি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। বাকি ৩টি প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয় ফেরত নিয়েছে।

অর্থমন্ত্রী বলেন, ২০২১ সালের ২৬ মার্চ আমরা স্বাধীনতার ৫০ বছর উদযাপন করবো।  এটি আমাদের জাতীয় জীবনের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ।  এ দিনটি স্মরণীর করে রাখতে নানা অনুষ্ঠানের আয়োজন করা হবে। এসব অনুষ্ঠানে যে ব্যয় হবে তার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এ সংক্রান্ত ব্যয় পরবর্তী সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে বিস্তারিত জানা যাবে।

তিনি বলেন, জরুরিভাবে চাল আমদানি সংক্রান্ত দরপত্রের সময় নিয়ে কিছুটা আইনি জটিলতা রয়েছে।  সেগুলো সংশোধনের জন্য চাল আমদানি সংক্রান্ত একটি প্রস্তাব ফেরত দেওয়া হয়েছে।  অন্য একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। আজকের সভার অনুমোদিত প্রস্তাবনাগুলো বিস্তারিত তথ্য মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. সালেহ আপনাদের অবহিত করবেন।

এ পর্যায়ে অতিরিক্ত সচিব ড.সালেহ বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক ডেভেলপমেন্ট রিডিং হ্যাবিট প্রোগ্রাম ইমপ্লিমেন্টে ম্যানেজমেন্ট সার্ভিসেস এর আওতায় পরামর্শক প্রতিষ্ঠান বিশ্ব সাহিত্য কেন্দ্রের কাছ থেকে ২৪ মাস সময়ের জন্য ৮২ কোটি ৭০ লাখ ৫১ হাজার ৭৫৬ টাকায় পরামর্শক সেবা ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, সভায় বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ)’ প্রকল্পের ২৬৪ কিলোমিটার ১১ কেভি ও ৩৩ কেভি সাবমেরিন কেবল, বিআরবি কেবল ইন্ডাষ্ট্রিজের কাছ থেকে ১০৭ কোটি ৯৪ লাখ ১৯ হাজার ৩৩৪ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা হয়।

হাসনাত/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়