Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১০ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

প্রতিবন্ধী উন্নয়ন কার্যক্রমে চ্যালেঞ্জ চিহ্নিত টিআইবির

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৪, ১১ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৬:৪২, ১১ ফেব্রুয়ারি ২০২১
প্রতিবন্ধী উন্নয়ন কার্যক্রমে চ্যালেঞ্জ চিহ্নিত টিআইবির

প্রতিবন্ধিতাসহ ব্যক্তিদের উন্নয়নে অন্তর্ভুক্তিতে সুশাসনের চ্যালেঞ্জ চিহ্নিত করেছে, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।  সংস্থাটির এক গবেষণায় এসব চ্যালেঞ্জ উঠে এসেছে। এতে ‘গুণগত গবেষণা’ পদ্ধতি ব্যবহার করে তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করা হয়েছে।

গবেষণায় প্রতিবন্ধী শনাক্তকরণ ও সুবর্ণকার্ড বিতরণ, শিক্ষা ও স্বাস্থ্য সেবা, প্রতিবন্ধী ভাতা ও ঋণ, কর্মসংস্থান, পরিবহন, বিচারিক সেবা, দুর্যোগকালীন সুযোগ-সুবিধা ইত্যাদি এই গবেষণার অন্তর্ভুক্ত।  এছাড়া প্রতিবন্ধিতাসহ ব্যক্তিদের উন্নয়নে সংশ্লিষ্ট সেবা দেওয়ার সঙ্গে সম্পৃক্ত মন্ত্রণালয়, অধিদপ্তর, ফাউন্ডেশন, ট্রাস্ট, সমাজসেবা কার্যালয়, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, সেবা সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠান এবং সরকারি অনুদানপ্রাপ্ত বেসরকারি প্রতিষ্ঠানের (এনজিও) কার্যক্রম পর্যালোচনা করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) ‘উন্নয়নে অন্তর্ভুক্তি এবং প্রতিবন্ধিতা : সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করে টিআইবি।  উন্নয়নে প্রতিবন্ধিতাসহ ব্যক্তিদের অন্তর্ভুক্তিতে সুশাসনের চ্যালেঞ্জসমূহ চিহ্নিত করা এই গবেষণার প্রধান উদ্দেশ্য বলে টিআইবি দাবি করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালের ডিসেম্বর থেকে নভেম্বর ২০২০ পর্যন্ত তথ্য সংগ্রহ ও বিশ্লেষণের কাজ করা হয়। প্রাপ্ত তথ্যের গুণমান নিশ্চিত করতে সংশ্লিষ্ট অংশীজনদের বিভিন্ন স্তর ও পর্যায়সহ সম্ভাব্য সব সূত্র থেকে তথ্য যাচাই করা হয়েছে। সংগৃহীত তথ‌্যের  বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করার জন্য সামাজিক বিজ্ঞান গবেষণায় স্বীকৃত পদ্ধতি অনুযায়ী বিভিন্ন পদ্ধতি ও কৌশল প্রয়োগ করে যাচাই-বাছাই করা হয়েছে। তথ্য যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে পর্যবেক্ষণ, সংশ্লিষ্ট  কর্তৃপক্ষের বক্তব্য, নথি পর্যালোচনাও করা হয়েছে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ২০১৭ সালের ১৮ জুলাই টিআইবি আয়োজিত ‘প্রতিবন্ধী উন্নয়ন খাতে অর্থায়নে সুশাসন’ শীর্ষক অধিপরামর্শমূলক সভার সুপারিশক্রমে সুশাসনের আঙ্গিকে উন্নয়নে প্রতিবন্ধিতাসহ ব্যক্তিদের অন্তর্ভুক্তি বিষয়ে গবেষণার প্রয়োজনীয়তা অনুভূত হয় এবং বর্তমান গবেষণাটি হাতে নেওয়া হয়।

শিশির/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়