ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে হবে ড্রোন শো

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৬, ১১ ফেব্রুয়ারি ২০২১  
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে হবে ড্রোন শো

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্যভাবে ও যথাযোগ্য মর্যাদার সঙ্গে উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এজন‌্য নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী অনুমোদিত কর্মসূচির মধ‌্যে আছে ড্রোন শো, এরিয়াল প্রজেকশন ও ফায়ারওয়ার্কস। এজন্য প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ৪৬ কোটি ৯ লাখ ৯৫ হাজার টাকা।

সূত্র জানায়, প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে গত ১৪ ডিসেম্বর প্রজ্ঞাপন জারি করা হয়। এর পরিপ্রেক্ষিতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে গত ৩ জানুয়ারি একটি সভা হয়। সভায় সর্বসম্মতিক্রমে চলতি বছরের ২৬ মার্চ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রধানমন্ত্রীর অনুমোদিত কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য—ড্রোন শো ও লাইট অ্যান্ড লেজার প্রোজেকশন। এ ধরনের ইভেন্ট বাংলাদেশে প্রথম হবে। এতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। ৭০০-৮০০ ড্রোন ৪০০-৪৫০ ফুট ওপরে উঠে ৩০ মিনিটের শো উপস্থাপন করবে। লেজার শো’র মধ্যে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন শো এরিয়াল লেজার প্রজেকশন। দুটি হেলিকপ্টারের মাধ্যমে ১ হাজার ফুট ওপরে ৩ হাজার বর্গমিটার বিস্তৃত লেজার প্রজেকশন শো হবে। সেখানে জাতির পিতার ঐতিহাসিক ভাষণসহ বাংলাদেশের অভ্যুদয় ও উন্নয়নের চিত্র দেখানো হবে।

জাতীয় সংসদ প্লাজা বা হাতিরঝিল প্রাঙ্গণে এ প্রদর্শনীর আয়োজন করা হবে। ফলে ঢাকা শহরের লাখ লাখ মানুষ তা উপভোগ করতে পারবে। এরিয়াল শো ঢাকা শহরের সব প্রান্তে আবর্তিত হয়ে বিচরণ করবে। এছাড়া, টেলিভিশন, ইলেকট্রনিক মিডিয়া, সোশ‌্যাল মিডিয়ার মাধ্যমে বিশ্বের কোটি কোটি মানুষ এ শো উপভোগ করতে পারবে। এ শো দুটির মাধ্যমে বাংলাদেশ তথা মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করে নিতে পারবে।

জানা গেছে, ইতোমধ্যে অনুষ্ঠানটি যথাযথভাবে সম্পাদন করতে সক্ষম প্রতিষ্ঠান ‘ইনসেপশন ৩৬০ লিমিটেড’ থেকে শো আয়োজনের প্রস্তাব পাওয়া গেছে। এ অনুষ্ঠান আয়োজনে সক্ষম এ ধরনের অন্য কোনো প্রতিষ্ঠান পাওয়া যায়নি। প্রকৃতপক্ষে, ড্রোন ও এরিয়াল লেজার শো প্রদর্শন বিদেশি প্রতিষ্ঠানের সহযোগিতা ছাড়া সম্ভব নয়। ওই প্রতিষ্ঠানের প্রস্তাব পর্যালোচনায় দেখা যায় যে, তারা ইতোমধ্যে আমেরিকার ইনটেল কোম্পানি ও অস্ট্রেলিয়ার রিমার্কাবল মিডিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। ওই বিদেশি কোম্পানিগুলো সারা বিশ্বে এ ধরনের শো করে থাকে।

আগামী ২৬ মার্চ এসব শো হতে পারে। বর্তমানে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে টেন্ডার কার্যক্রম শুরু করা হলে এবং বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে অনুষ্ঠান করতে চাইলে তা ২৬ মার্চ করা সম্ভব নয়। সুতরাং প্রযুক্তিগত দিক বিবেচনা, গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করে নেওয়ার ক্ষেত্রে সময়ের স্বল্পতা এবং একক উৎস থেকে প্রক্রিউরমেন্টের বিষয়টি বিবেচনায় এ শো আয়োজনে সরাসরি ক্রয় প্রক্রিয়া অনুসরণের প্রস্তাব করা হবে। সম্প্রতি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ বিষয়ে অনুমোদন দিয়েছে।

ঢাকা/হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়